ইনসাইড ইকোনমি

বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ


প্রকাশ: 30/03/2024


Thumbnail

বেনাপোল স্থলবন্দর বাংলাদেশের বৃহত্তম একটি স্থলবন্দর। বাংলাদেশে আমদানিকৃত প্রায় ৯০% ভারতীয় পণ্যই এই বন্দরের মাধ্যমেই দেশে প্রবেশ করে। বাংলাদেশ ও ভারতের মধ্যে বছরে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য হয় এই বন্দর দিয়েই। রাজস্ব ফাঁকি রোধে ব্যাপক কড়াকড়ি ও সংস্কারমূলক নতুন আইন প্রণয়ন করায় বেনাপোল কাস্টমস হাউসের রাজস্ব বেড়েছে।

 

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম-কমিশনার মোঃ হাফিজুল ইসলাম জানান, গত ২০২২-২৩ অর্থবছরে ১০ ধরনের পণ্যের চালান থেকে ফেব্রুয়ারী পর্যন্ত রাজস্ব আয় হয়েছিল ১ হাজার ২৫২ কোটি ২১ লাখ টাকা। চলতি ২০২৩-২৪ অর্থবছরে ফেব্রুয়ারী পর্যন্ত একই ধরনের পণ্য থেকে রাজস্ব আয় হয়েছে ১ হাজার ৬৬৭ কোটি ২৫ লাখ টাকা। গত বছরের একই সময়ের তুলনায় রাজস্ব আয় বেড়েছে ৪১৫ কোটি ১৪ লাখ টাকা।

 

তিনি আরও জানান, রাসায়নিক পণ্য কেমিক্যাল ল্যাবে পরীক্ষা করার পর ফলাফলের ভিত্তিতে শুল্কায়ন করে খালাস করা হচ্ছে। ওজন স্কেল কঠোরভাবে তদারকি করা হচ্ছে।

 

কাস্টমস সূত্র জানায়, চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারী পর্যন্ত এ বন্দরের রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ১৪৩ কোটি টাকা। আদায় হয়েছে ৪ হাজার ২১৮ কোটি ৭৪ লাখ টাকা। অর্থাৎ, লক্ষ্যমাত্রার তুলনায় ৭৫ কোটি টাকা রাজস্ব আয় বেড়েছে এবং রাজস্ব আদায়ের প্রবৃদ্ধির হার বেড়েছে প্রায় ১১ দশমিক ৮৮ শতাংশ। 

 

এ পর্যন্ত মোট ১০ ধরনের পণ্যের চালান থেকে ১ কোটি টাকার রাজস্ব ফাঁকি ধরা পড়েছে। রাজস্ব ফাঁকির অভিযোগে ২ কোটি ২৫ লাখ টাকা জরিমানাও আদায় করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

 

আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা বাড়াতে দ্রুত পণ্য খালাস ও রাজস্ব ফাঁকি রোধে কঠোর অবস্থান নিয়েছে কাস্টম কর্তৃপক্ষ। তাছাড়াও রাজস্ব ফাঁকি রোধে এ বন্দরে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হচ্ছে এবং অনিয়ম ধরা পরলেই জরিমানাও আদায় করা হচ্ছে বলে কাস্টম সূত্র জানায়।

 

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি শামছুর রহমান বলেন, 'বর্তমান কমিশনার আগের তুলনায় ব্যাপক কড়াকড়ি আরোপ করায় সুবিধাভোগী আমদানিকারকরা বেনাপোল বন্দর ছেড়ে চলে গেছে। অন্যান্য বন্দরেও এমন ভাবে কড়াকড়ি আরোপ করতে হবে।'

 

তবে, এ বন্দর দিয়ে আগে প্রতিদিন যেখানে ৫০০-৬০০ ট্রাক পণ্য আমদানি হতো, বর্তমানে ডলার সংকটের কারণে আমদানি কমে প্রতিদিন ৩৫০ ট্রাকে দাঁড়িয়েছে বলে জানান কাস্টমস কমিশনার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭