ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে ব্যস্ত সময় পার করছেন তাঁত শ্রমিকরা


প্রকাশ: 30/03/2024


Thumbnail

পবিত্র ঈদুল ফিতর-কে সামনে রেখে ব্যস্ত সময় পার করেছেন সিরাজগঞ্জর তাঁত শ্রমিকরা। তাঁত পল্লীগুলোর শ্রমিকের ব্যস্ততা চোখে পরার মতো। দিন-রাত তাঁত পল্লীগুলোতে পুরুষের পাশাপাশি নারীরাও পাল্লা দিয়ে কাজ করছে। তাঁতিরা বাহারি নকশায় শাড়ি, লুঙ্গি, গামছা তৈরি করছেন।

 

জেলার কামারখন্দ, বেলকুচি, শাহজাদপুর, উল্লাপাড়া ও সিরাজগঞ্জ সদরে ছোট বড় ইঞ্জিন ও হাতে চালিত প্রায় সাড়ে তিন লাখের বেশি তাঁত রয়েছে। এই তাঁতগুলোতে নিয়োজিত রয়েছেন প্রায় লক্ষাধিক মানুষ।

 

তাঁত মালিকেরা জানান, সিরাজগঞ্জের উৎপাদিত শাড়ি, লুঙ্গি ও গামছা জেলা ও দেশের চাহিদা মিটিয়ে ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হয় । রাজধানী ঢাকার বিভিন্ন বুটিক হাউস এসব শাড়ি, লুঙ্গি ও গামছা রপ্তানি করে।

 

এ দিকে ব্যবসায়ীরা বলছে, গত বছরের তুলনায় এবার কাপড়ের চাহিদা কম। এছাড়া রং, সুতা ও বিভিন্ন কাঁচামালের দাম বাড়ায় শাড়ি, লুঙ্গি ও গামছা তৈরির খরচ বেড়েছে। 

 

সিরাজগঞ্জ হ্যান্ডলুম অ্যান্ড পাওয়ার লুম ও নার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বদিউজ্জামান মণ্ডল জানান, রং ও সুতা’সহ বিভিন্ন কাঁচামালের দাম বাড়ায় কাপড়ের উৎপাদন খরচ বেড়েছে। ঈদকে কেন্দ্র করে ৩ হাজার কোটি টাকা কাপড় বিক্রি হওয়ার কথা থাকলেও তারা সে অনুপাতে সাড়া পাচ্ছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭