ওয়ার্ল্ড ইনসাইড

সড়ক দুর্ঘটনার কবলে জ্যাকব জুমা


প্রকাশ: 30/03/2024


Thumbnail

দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। কিন্তু এই নির্বাচনে অংশ নিতে পারছেন না সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। এরই মধ্য দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৮১) দুর্ঘটনার কবলে পড়েছেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাতাল প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। তবে ৮১ বছর বয়সী জুমা ও তার দেহরক্ষীদের সবাই অক্ষত আছেন।

এদিকে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না, এই তথ্য জানার কয়েক ঘণ্টা পরই সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন  জুমা। 

শুক্রবার দক্ষিণ আফ্রিকার পুলিশ এক্স পোস্টে জানায়, একজন মদ্যপ চালক সাবেক প্রেসিডেন্টকে বহনকারী রাষ্ট্রীয় সশস্ত্র গাড়িতে সজোরে আঘাত করে। এতে জ্যাকব জুমা ও তার দেহরক্ষীরা দুর্ঘটনার কবলে পড়েন।

এ ঘটনায় ৫১ বছর বয়সী মদ্যপ ওই চালককে আটক করেছে পুলিশ। তার বিরুদ্ধে মাতাল হয়ে বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগ আনা হয়েছে। আগামী মঙ্গলবার তাকে আদালতে তোলা হতে পারে।

উল্লেখ্য, জ্যাকব জুমা দক্ষিণ আফ্রিকায় ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) বর্ষীয়ান নেতা। দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে ২০১৮ সালে ক্ষমতা ছাড়তে হয় তাকে। তবে দেশটির রাজনীতিতে এখনও তার প্রভাব রয়েছে।

আদালত অবমাননার দায়ে ২০২১ সালে কারাগারে যেতে হয়েছিল জুমাকে। এতে তার রাজনৈতিক জীবন বড় ধরনের ধাক্কা খায়। ২০২৪ সালের নির্বাচনের আগে ঘুরে দাঁড়াতে চাইছেন জুমা। নবগঠিত দল এমকের হয়ে জুমা প্রচারণা চালাচ্ছেন। কিন্তু তার নির্বচনী লড়াইয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে দেশটির নির্বাচনী দফতর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭