ওয়ার্ল্ড ইনসাইড

জন্মহার বাড়াতে দ্রুতগতির ট্রেন চালু করছে দক্ষিণ কোরিয়া


প্রকাশ: 30/03/2024


Thumbnail

দক্ষিণ কোরিয়া একটি উচ্চ-গতির ট্রেন পরিষেবা চালু করছে। এই ট্রেন পরিষেবা সেন্ট্রাল সিউল এবং এর উপকণ্ঠের মধ্যে যাতায়াতের  সময় কমিয়ে দেবে।  প্রকল্পের কর্মকর্তারা আশা করছেন যে, এর ফলে চাকুরিজীবীদের  সময় বেঁচে যাবে এবং তারা বাসায় ফিরে পরিবারকে নিয়ে চিন্তাভাবনা করতে পারবে। 

বর্তমানে বিশ্বের সর্বনিম্ন জন্মহার এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায়। এর পেছনে উঠে এসেছে দেশটির তরুণ-তরুণীর বিয়েতে অনাগ্রহ। তাদের অভিযোগ, বিয়ে ও পরিবার শুরু না করার পেছনে অন্যতম প্রধান কারণ হচ্ছে বৃহত্তর সিউলে ব্যয়বহুল আবাসন ও দীর্ঘ যাত্রা।

কর্মকর্তারা এখন বাজি ধরছেন গ্রেট ট্রেন এক্সপ্রেস (জিটিএক্স) প্রকল্পের ওপর। ৯৯ দশমিক ৫ বিলিয়ন ডলারে ভূগর্ভস্থ দ্রুতগতির ট্রেন প্রকল্পটির নির্মাণ করা হবে। ২০৩৫ সালের মধ্যে ছয়টি রুটে সিউলের সঙ্গে আশপাশের অঞ্চলকে যুক্ত করবে প্রকল্পটি।

শুক্রবার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওল প্রথম রুটের একটি শাখা উদ্বোধন করেছেন। এটি চালু হওয়ার ফলে রাজধানীর সুসিও থেকে ডঙ্গটান শহরে যাতায়াতের সময় ১৯ মিনিটে নেমে আসবে। বর্তমানে বাসে যাতায়াতে সময় লাগে ৮০ মিনিট।

উদ্বোধনের সময় প্রেসিডেন্ট বলেছেন, যাতায়াতে সময় কমে যাওয়ায় মানুষ পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পারবেন।

কর্মকর্তারা বলেছেন, শনিবার এই রুটে ট্রেন চলাচল শুরু করবে। পুরোপুরি চালু হওয়ার পর জিটিএক্স হবে বিশ্বের দ্রুতগতির ভূগর্ভস্থ ট্রেন ব্যবস্থার একটি। ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতিতে চলবে এই নেটওয়ার্কের ট্রেন।

কয়েকজন বিশ্লেষক অবশ্য বলছেন, জিটিএক্স চালু হলে দক্ষিণ কোরিয়ার গ্রামীণ এলাকা থেকে আরও মানুষ ঘনবসতিপূর্ণ রাজধানীতে চলে আসবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭