ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের অস্ত্রসহায়তা না পেলে অনিশ্চয়তা কিয়েভের


প্রকাশ: 31/03/2024


Thumbnail

গত ২ বছর ধরে চলছে ইউক্রেন ও রাশিয়ার সংঘাত। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর অস্ত্র ও অর্থ সহায়তায় এ যাবৎ পর্যন্ত মস্কোর বিরুদ্ধে রুখে দাড়িয়েছিল কিয়েভ। কিন্তু সম্প্রতি মার্কিন কংগ্রেসে বিরোধীতার কারণে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তার প্রতিশ্রুতি পড়েছে অনিশ্চয়তার মধ্যে। এমন পরিস্থিতিতে মার্কিন সহায়তা না পেলে ইউক্রেণীয় বাহিনী রাশিয়ার কাছে আরও ভূখন্ড হারাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

শুক্রবার (২৯ মার্চ) মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে জেলনস্কি জানান, মার্কিন সহায়তা না পাওয়া গেলে তাদের কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়বে।

তিনি আরও বলেন, অস্ত্রসহায়তা না পেলে কিয়েভ সেনাদের অবশ্যই পিছু হটতে হবে। এর ফলে তাদের সম্মুখ সারির প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে যাবে এবং এ সুযোগে রুশ সেনারা বড় শহরগুলোর দিকে আরও অগ্রসর হবে।
উল্লেখ্য, গত বছর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখল করে রাশিয়া। এরপর দেশটির আরেক শহর আভদিভকারও মস্কোর নিয়ন্ত্রণে চলে যায়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তাদের আন্তর্জাতিক সহায়তা প্যাকেজ থেকে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের অস্ত্রসহায়তা দেওয়ার কথা থাকলেও প্যাকেজটি  পাশে হিমশিম খাচ্ছে তারা।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হওয়ার এক মাসের বেশি সময় পার হয়েছে। কিন্তু রিপাবলিকান নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস করা যায়নি। এতে বেশ বিপাকে পড়তে হয়েছে কিয়েভ প্রশাসনকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭