ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল-ফিলিস্তিন সশস্ত্র গোষ্ঠীর শান্তি আলোচনা শুরু


প্রকাশ: 31/03/2024


Thumbnail

মিশরের কায়রোতে ইসরায়েল ও গাজার শাসকগোষ্ঠী সশস্ত্র হামাসের মধ্যে ফের শান্তি আলোচনা শুরু হবে। গাজা ভূখন্ডে প্রায় ছয় মাসের যুদ্ধের পর এটি হবে অস্ত্র বিরতির সবশেষ প্রচেষ্টা। মধ্যস্থতাকারী দেশ মিশরের আল ক্বাহেরা নিউজ টিভির বরাতে সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে ও ভয়েস অব আমেরিকা এমনটি বলা হয়েছে।

আজ রোববার (৩১ মার্চ) এ আলোচনা শুরু হবে।

এ বিষয়ে ইসরায়েলি কর্মকর্তা বলেন, তেলআবিব রোববার কায়রোতে একটি প্রতিনিধিদল পাঠাবে। তবে হামাসের একজন কর্মকর্তা বলছেন প্রথমে তারা কায়রোর মধ্যস্থতাকারীদের তাদের আলোচনার ফলাফল জানার জন্য অপেক্ষা করবেন।

গত ৭ অক্টোবরের পর থেকে যুদ্ধরত পক্ষগুলো কাতার ও মিশরের মধ্যস্থতায় আলোচনা তরান্বিত করার চেষ্টা করছে। এই অস্ত্রবিরতির প্রস্তাবে রয়েছে ছয় সপ্তাহের জন্য ইসরায়েলি আক্রমণ স্থগিত রাখা যার বিনিময়ে গাজায় ফিলিস্তিনি জঙ্গিগোষ্ঠী হামাসের হাতে এখনও আটক ১৩০ জন পণবন্দির মধ্যে ৩০ জনকে মুক্তি দেয়ার প্রস্তাব অন্তর্ভুক্ত রয়েছে।

সশস্ত্র গোষ্ঠী হামাস আরও জানিয়েছে, যে কোন চুক্তির লক্ষ্য হতে হবে লড়াইয়ের অবসান ও ইসরায়েলি বাহিনীর প্রত্যাহার। ইসরায়েল তা নাকচ করে দিয়ে বলেছে যে তারা শেষ অবধি হামাসের শাসন ও তার সামরিক সক্ষমতাকে খর্ব করার জন্য তাদের প্রচেষ্টা চালিয়ে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭