ইনসাইড পলিটিক্স

বেগম জিয়ার অসুস্থতা কি সাজানো নাটক?


প্রকাশ: 31/03/2024


Thumbnail

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গতকাল শনিবার আকস্মিকভাবে অসুস্থ হয়ে পরেছেন বলে দলের সূত্র থেকে বলা হয়েছে। বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হওয়ার প্রেক্ষিতে তাকে রাত ৩ টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়। গত রাতে তার অবস্থার অবনতি হলে মেডিকেল বোর্ডের সদস্যরা তাকে সিসিইউ-তে ভর্তি করান। বর্তমানে এভারকেয়ার হাসপাতালে সিসিইউ-তে নিবিড় পর্যবেক্ষনে রয়েছেন বেগম খালেদা জিয়া। 

বিএনপির দায়িত্বশীল নেতারা বলছেন যে, গত রাতে বেগম খালেদা জিয়ার শারিরীক অবস্থার দ্রুত অবনতি ঘটে। এসময় মেডিকেল বোর্ডের সদস্যরা গুলশানের বাসা ফিরোজায় যান, সেখানে তারা নানা পরীক্ষা-নিরীক্ষা পর সিদ্ধান্ত নেন যে, তাকে দ্রুত হাসপাতালে পাঠাতে হবে। এই সিদ্ধান্তের আলোকেই বেগম খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালের সিসিইউ-তে ভর্তি করা হয়। এখন পর্যন্ত বেগম খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল বলেই হাসপাতাল কর্তৃপক্ষ বলছে। 

তবে, বেগম খালেদা জিয়ার শারিরীক পরিস্থিতি নিয়ে একটি ধুম্রজাল সৃষ্টি হয়েছে। বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এবং বিএনপির ভাইস-চেয়ারম্যান ডা. একেএম জাহিদ হোসেন রাতে বলেছেন, বেগম খালেদা জিয়ার অবস্থার দ্রুত অবনতি ঘটছে। অন্যদিকে এভারকেয়ার হাসপাতালের চিকিৎসক বলছেন যে, বেগম খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল। তবে, তাকে এখন পর্যবেক্ষণে রাখা হচ্ছে। 

উল্লেখ্য, এর আগে গত ২৭ মার্চ বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়েছিল। সেদিন তার স্বাস্থ্য পরীক্ষার পর তাকে আবার ‘ফিরোজা’য় ফেরত নিয়ে আসা হয়। গত কিছুদিন ধরেই বেগম খালেদা জিয়াকে নানা কারণেই এভারকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এর মধ্যে বেগম খালেদা জিয়ার পক্ষে শামীম ইস্কান্দার বেগম জিয়ার স্থায়ী জামিন চেয়ে এবং তার উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে একটি আবেদন করেছিলেন। এই আবেদনটি সরকার নাকোচ করে দিয়েছে। কারণ ফৌজদারী কার্য বিধি ৪০১ অনুযায়ী ইতিমধ্যে বেগম খালেদা জিয়া যেহেতু জামিনে আছেন তার বিদেশ যাওয়া এবং স্থায়ী জামিনের আবেদন গ্রহণযোগ্য নয়। 

এখন প্রশ্ন হচ্ছে যে, বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেওয়ার জন্য নতুন করে গুঞ্জন শুরু হয়েছে। বেগম জিয়ার ভাই এই ব্যাপারে চেষ্টা তদবির করছেন। সেই চেষ্টার অংশ হিসেবেই বেগম খালেদা জিয়ার অসুস্থতা সাজানো নাটক কিনা তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। অসুস্থ দেখিয়ে সরকারের কাছে নতুন করে বিদেশ যাওয়ার আবেদন করা এবং সরকারের উপর একটি মনস্তাত্বিক চাপ সৃষ্টির জন্যই এই অসুস্থতার নাটক করা হচ্ছে বলে কেউ কেউ মনে করছেন। কারণ বেগম খালেদা জিয়ার যে অসুস্থতা সেটির একটি চিকিৎসা ‘জন হপকিন্স বিশ্ববিদ্যালয়’ থেকে ৩ সদস্যের চিকিৎসক দল এসে করে গেছেন। চিকিৎসা শেষে তারা তখন বলেছিলেন এ অবস্থায় বেগম খালেদা জিয়া ১ বছর ঝুঁকিমুক্ত থাকবেন। 

এখন ঠিক যখন তার জামিনের মেয়াদ বৃদ্ধি করা হবে কি হবে না, জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছে ঠিক সেই সময় বেগম খালেদা জিয়া ঘন ঘন এভারকেয়ার হাসপাতালে কেন যাচ্ছেন তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এর আগেও বেগম খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়েছিল এবং তখন তার অবস্থা মরণাপন্ন এবং যে কোন সময় তিনি মৃত্যুবরণ করতে পারেন এমন বক্তব্য দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে দেখা গেছে বেগম খালেদা জিয়ার পরিস্থিতি তেমনটি হয়নি। বরং তিনি দীর্ঘদিন এভারকেয়ারে থাকার পর আবার বাড়িতে ফিরে গেছেন। এবার এই নাটক আসলে অসুস্থতার জন্য নাকি বিদেশ যাওয়ার উদ্দেশ্যে সেটি নিয়ে বিভিন্ন মহলে সংশয় রয়েছে।    


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭