ওয়ার্ল্ড ইনসাইড

‘আবার বিয়ে করতে চাইলে নির্বাচনের আগেই করুন, পরে জেলে যেতে হবে’


প্রকাশ: 31/03/2024


Thumbnail

ভারতে প্রস্তাবিত ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন পারিবারিক আইনের প্রসঙ্গ তুলে আসামের মুসলিম নেতা বদরুদ্দীন আজমলকে কটাক্ষ করেছেন বিজেপিদলীয় প্রাদেশিক মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, ধুবরির সাংসদ (আজমল) যদি আবারও বিয়ে করতে চান, তবে তা নির্বাচনের আগেই সেরে ফেলা উচিত, পরে করলে তাকে গ্রেপ্তার হতে হবে।

মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল ইন এবং এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, লোকসভা নির্বাচনের পরে রাজ্যে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) প্রয়োগ করা হবে। এতে করে বহুবিবাহ, বাল্যবিবাহ অবৈধ হয়ে যাবে। তখন মুসলিম পরিবারিক আইন আর কার্যকর থাকবে না। ধর্ম-বর্ণ নির্বিশেষ সবাইকে এই ইউসিসিই মেনে চলতে হবে।  

সর্বভারতীয় সংযুক্ত গণতান্ত্ৰিক মোৰ্চার (এআইডিএফ) প্রধান আজমল এবারও লোকসভা নির্বাচনে ধুবরি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সম্প্রতি তিনি বলেন, ‘কংগ্রেসের মানুষ আর রাকিবুল হোসেইন (ওই আসনে তার কংগ্রেস প্রতিদ্বন্দ্বী) বলেছেন, আমার বয়স হয়ে গেছে। তবে এখনো আমার মধ্যে আবারও বিয়ে করার মতো জোর আছে। মুখ্যমন্ত্রী না চাইলেও আমি তা করতে পারব।’

এর জবাবে গতকাল শনিবার এক নির্বাচনী সমাবেশে আসামের মুখ্যমন্ত্রী বলেন, ‘তার (আজমলের) এখনই বিয়ে করা উচিত। নির্বাচনের পর আসামে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) চালু করা হবে। এরপরে বিয়ে করলে তাকে গ্রেপ্তার করা হবে।’

ধর্ম-বর্ণ নির্বিশেষে বিয়ে, বিচ্ছেদ, উত্তরাধিকার ও দত্তক নেওয়ার বিষয়ে অভিন্ন বিধিমালার নাম ইউনিফর্ম সিভিল কোড। এটি পাস হলে ভারতীয় নাগরিকদের সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭