ইনসাইড গ্রাউন্ড

দ্বিতীয় দিন শেষেও অস্বস্তিতে বাংলাদেশ


প্রকাশ: 31/03/2024


Thumbnail

ঘরের মাঠে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের বিপক্ষে লড়ছে শ্রীলংকা। যেখানে বোলিং ও ফিল্ডিংয়ে বাজে প্রদর্শনীর পর ব্যাট হাতেও টাইগারদের শুরুটা ভালো হয়নি। লংকানদের বড় সংগ্রহের বিপরীতে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহ ৫০ রান পেরোনোর আগেই এক উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থানে রয়েছে সফরকারীরা। ব্যাট হাতে প্রথম ইনিংসে ৫৩১ রান করার পর বোলিংয়ে ৫৫ রান দিয়ে ১টি উইকেট নিয়েছে দলটি। লংকানদের বড় রানের বোঝা নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে টাইগাররা। দ্বিতীয় দিনের খেলা শেষে ৪৭৬ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

খারাপ সময়টা যেন শেষই হচ্ছে না মাহমুদুল হাসান জয়ের। ব্যাট হাতে লম্বা সময় রানের দেখা না পাওয়া এই ক্রিকেটার চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। ২১ রান করে লাহিরু কুমারার বলে বোল্ড হন তিনি।

জয় দায়িত্বশীলতার পরিচয় দিতে না পারলেও জাকির হাসান দিন শেষ করেছেন ভালোভাবেই। ২৮ রান করে দিনের শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন তিনি। তার সঙ্গে নাইটওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নেমে তাইজুল ইসলাম কোনো বিপদ ঘটতে দেননি।

৪ উইকেটে ৩১৪ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল শ্রীলংকা। দিনেশ চান্দিমাল ৩৪ ও ধনঞ্জয় অপরাজিত ছিলেন ১৫ রান নিয়ে। দ্বিতীয় দিন হাফসেঞ্চুরি (৫৯) তুলে নেন চান্দিমাল। তাকে ফিরিয়ে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান। প্রথম দিন কুশল মেন্ডিসের উইকেটও শিকার করেছিলেন টাইগার অলরাউন্ডার।

এরপর স্টিয়ারিংয়ে হাত রাখেন ধনঞ্জয়। প্রথম টেস্টের মতো এ ইনিংসেও সেঞ্চুরির পথে ছুটছিলেন তিনি। লাঞ্চ ব্রেক শেষে ফেরার পরই তার উইকেট তুলে নেন খালেদ। ১১১ বলের ইনিংসে ৬টি চার ও ২টি ছয় হাঁকান লংকান দলপতি।

ধনাঞ্জয়া আউট হওয়ার পর হাল ধরেন কামিন্দু মেন্ডিস। টেইলএন্ডারদের নিয়ে শেষ পর্যন্ত ব্যাটিং করেছেন তিনি। ৯২ রান করে অপরাজিত ছিলেন কামিন্দু। তাকে সঙ্গ দেওয়া প্রবথ জয়সুরিয়ার ব্যাট থেকে আসে ২৮ রান।

এর আগে প্রথম দিন কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাটে বড় সংগ্রহের ভিত গড়ে শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৯৩ রান করেছেন কুশল। ওপেনার করুনারত্নে করেছেন ৮৬ রান আর ম্যাথিউসের ব্যাট থেকে আসে ৫৯ রান।

বাংলাদেশের হয়ে ৩ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। অভিষিক্ত হাসান মাহমুদ পেয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন খালেদ আহমেদ এবং মেহেদী হাসান মিরাজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭