ওয়ার্ল্ড ইনসাইড

বিরল সূর্যগ্রহণ, নায়াগ্রায় জরুরি অবস্থা জারি


প্রকাশ: 01/04/2024


Thumbnail

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। সূর্যগ্রহণের দিন সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো অন্ধকার।

এই দৃশ্য দেখার জন্য অপেক্ষায় আছে বিশ্বের কোটি কোটি মানুষ। বিজ্ঞানীরা বলছেন, অভূতপূর্ব এই দৃশ্য সবচেয়ে সুন্দরভাবে দেখতে পারবেন উত্তর আমেরিকা মহাদেশের মানুষ।

ন্যাশনাল জিওগ্রাফি বলছে, এই দৃশ্য যেসব জায়গা থেকে সবচেয়ে ভালো দেখা যাবে, সেগুলোর একটি জনপ্রিয় নায়াগ্রা জলপ্রপাত। ওই দিন জায়গাটিতে জড়ো হতে পারে লাখ লাখ মানুষ।

নায়াগ্রা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জলপ্রপাত। এর নৈসর্গিক সৌন্দর্য দেখতে এমনিতেই প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে কয়েক কোটি পর্যটক জড়ো হন। এর সঙ্গে যুক্ত হয়েছে পূর্ণ সূর্যগ্রহণ।

এ নিয়ে মধুর সমস্যায় পড়েছে কানাডার কর্তৃপক্ষ। পরিস্থিতি অনুকূলে রাখতে নায়াগ্রা জলপ্রপাতের কানাডা অংশের আশপাশের শহরে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

মূলত এ দিন কোনো ধরনের সভা-সমাবেশ, যানজট যেন ওই এলাকায় না হয় তা নিশ্চিতেই জরুরি অবস্থা জারি করা হয়। পাশাপাশি পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুতিও শেষ করা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ৮ এপ্রিল সূর্যগ্রহণের দিন কয়েক মিনিটের জন্য সূর্যের রশ্মি পুরোপুরি আড়াল করে দেবে চাঁদ। পূর্ণ সূর্যগ্রহণের তারিখে সূর্যোদয় বা সূর্যাস্তের মতো আকাশ অন্ধকার হয়ে যাবে। মূলত সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এলে পূর্ণ সূর্যগ্রহণ হয়। এ ধরনের সূর্যগ্রহণ খুবই বিরল অভিহিত করা হয়েছে।

প্রতি ১৮ মাস পর পর পৃথিবী ও সূর্যের মাঝখানে আসে চাঁদ। সেই সময় সূর্যের রশ্মিকে পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয় এ উপগ্রহ। এই সময়ই পূর্ণ সূর্যগ্রহণ হয়।

সর্বশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল উত্তর আমেরিকা থেকে। আগামী ৮ এপ্রিল তা আবার দর্শন মিলবে। এর পর আবার ২০৭৮ সালে এ ঘটনার সাক্ষী হবেন আমেরিকানরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭