ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটে আবারও শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ টি-২০, থাকবে বিপিএলের দলও!


প্রকাশ: 03/04/2024


Thumbnail

ক্রীড়াঙ্গনে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে ফুটবল খেলা। আর ফুটবলের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগ। বিশ্বের বিভিন্ন দেশের লিগগুলোর মধ্যে থেকে বিভিন্ন ক্লাবের অংশগ্রহণে লম্বা সমীকরণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই আসর।

ফুটবলে দীর্ঘদিন যাবত এই চ্যাম্পিয়ন্স লিগের প্রচলন থাকলেও ক্রিকেটে ছিলনা সেটি। যদিও ক্রিকেট ভক্তদের দীর্ঘদিনের আশা ছিল এটি। তবে ফুটবলের চ্যাম্পিয়ন্স লিগের আদলে ক্রিকেটপ্রেমীদের এই আশা পূরণের উদ্দেশ্যেই মাঝে শুরু করা হয়েছিল চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি। কিন্তু নানা জটিলতায় কয়েক আসর পর সেটি বন্ধ হয়ে যায়।

তবে আবারও এক দশক পর অবশেষে আলোর মুখ দেখতে পারে ক্রিকেটের জনপ্রিয় এই আসরটি। টুর্নামেন্টটি পুনরায় চালু করার লক্ষ্যে ইতোমধ্যেই শুরু হয়েছে আলোচনা।

আইপিএল, সিপিএলের মতো টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে সাড়া ফেলেছিল চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি। কিন্তু ২০১৪ সালের পর আসরটি আর মাঠে গড়ায়নি। পুনরায় এই টুর্নামেন্ট চালুর লক্ষ্যে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে।

বিশ্বের ভিন্ন ভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ, আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির পর উক্ত টুর্নামেন্টটির জন্য সময় বের করাই চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী নিক কামিন্স। বিসিসিআই, সিএ এবং ইসিবির সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

নিক কামিন্স বলেন, ‘চ্যাম্পিয়নস লিগটা একটু আগেই শুরু করা হয়েছিল। ওই সময় এ ব্যাপারে ধারণা ছিলো না। তবে এটা এখন আবার শুরু করা যায়। এ বিষয়ে বিসিসিআই, সিএ এবং ইসিবির মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে বলে আমি জানি। এখন শুধু আইসিসি থেকে সময় বের করা দরকার।’

চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ আসরে আইপিএল থেকে তিনটি, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার লিগ থেকে দুটি এবং ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও নিউজিল্যান্ড থেকে একটি করে দল অংশ নিয়েছিল। নতুন করে যদি আবারও চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি মাঠে গড়ায় সেক্ষেত্রে আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডের পাশাপাশি বিপিএল, এসএ টি-টোয়েন্টি থেকেও দল অংশ নিতে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭