ওয়ার্ল্ড ইনসাইড

সুদানিজদের রমজান


প্রকাশ: 03/04/2024


Thumbnail

সূর্য হেলে পড়তেই নুবাবাসী ব্যস্ত হয়ে পড়েন বাড়ির উঠানে গালিচা বিছাতে। পুরো উঠানজুড়ে গালিচা বিছানোর পর শুরু হয় ইফতার সাজানোর পালা। ভিন্নস্বাদের পানীয় আর সবজি-গোশত ও বিশেষ ধরণের কেক দিয়ে সাজানো হয় বড় বড় থালা। বলছি সুদানের জাজিরা প্রদেশের একটি গ্রাম আল নুবার কথা।

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো সুদানের মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-

সুদান আফ্রিকা মহাদেশের উত্তরাঞ্চলের একটি রাষ্ট্র। আর, আল নুবা গ্রামটি রাজধানী থেকে ১৬০ কিলোমিটার দূরে খার্তুম-ওয়ার্দ মাদানি মহাসড়কের পাশে অবস্থিত।

রমজানে পথিকদের জন্য ইফতারের আয়োজন করা সুদানের প্রথাগত ঐতিহ্য। সুদানিজ মুসলিমরা মাগরিবের নামাজের আগে রাস্তার ধারে দস্তরখান বিছিয়ে ইফতার আয়োজন করে। এরপর পথিকদের থামিয়ে থামিয়ে ইফতারের আমন্ত্রণ জানায়। এ ছাড়া ইফতারের আগমুহূর্তে অনেককে ইফতারসামগ্রী নিয়ে রাস্তায় হাঁটতে দেখা যায়। পথিকদের জন্য আয়োজিত ইফতারে স্থানীয়রা নিজেদের সামর্থ্য অনুসারে অংশ নেয়। 

এছাড়াও, প্রথম রমজানের সুদানবাসীরা রাস্তায় ইফতার করেন। দেশটির সব বড় বড় রাস্তায় মহল্লার ধনী-গরীব, ছেলে-বুড়ো, নারী-পুরুষ সবাই একসাথে ইফতার করেন। রাস্তা গুলো যেন হয়ে ওঠে এক মিলনমেলা। 

রমজানে সুদানিজদের জনপ্রিয় খাবার আসিদা ও মোলাহ। ময়দা বা গমের আটা ফুটন্ত পানিতে সিদ্ধ করে তৈরি হয় আসিদা। এতে কখনো কখনো যোগ হয় মাখন অথবা মধু। এরপর এটি মোলাহ অথবা স্টু দিয়ে খাওয়া হয়। নিরামিষ ও সুলভ মূল্যের উপাদান দিয়ে তৈরি হয় এই আসিদা। যা পবিত্র রমজান মাসের বৈশিষ্ট্য সরলতা ও ন্যূনতমতার প্রতীক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭