ইনসাইড বাংলাদেশ

অবসরের পর বিদেশে ঠিকানা করছেন আমলারা


প্রকাশ: 03/04/2024


Thumbnail

আমলারা এখন সর্বময় ক্ষমতার অধিকারী। একদিকে যেমন তারা চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর চুক্তিভিত্তিক নিয়োগ নিচ্ছেন। অনেকে বিভিন্ন সেক্টর, করপোরেশন কমিশনের দায়িত্ব গ্রহণ করছেন। আর যারা কিছুই পাচ্ছেন না, তারা বিদেশে ঠিকানা করছেন। তবে শুধু না পাওয়ারাই বিদেশে ঠিকানা করছেন না, বরং যারা চুক্তি ভিত্তিক নিয়োগ পাচ্ছেন বা বিভিন্ন সেক্টর করপোরেশন এর দায়িত্বে থাকছেন, সেই দায়িত্ব শেষ হওয়ার পরও তারা বিদেশে তাদের ঠিকানা তৈরি করছেন। 

বর্তমান সময়ে যারা সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন, তাদের অনেকেরই বিদেশে ঠিকানা হয়েছে। শুধু তাদের অবসর গ্রহণের পালা। অবসর গ্রহণ হলেই তারা বিদেশে পাড়ি দেবেন এমন একটি পরিস্থিতি তৈরি করে রেখেছেন। 

একজন আমলা যিনি প্রায় ১০ বছর সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, তিনি জেলা প্রশাসক ছিলেন। ছিলেন বিভাগীয় কমিশনার, সচিব হিসেবে তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন। এখন তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করেন। সেখানে তিনি গ্রিন কার্ড গ্রহণ করেছেন এবং সম্পত্তি গড়েছেন। 

সরকারের অত্যন্ত ঘনিষ্ঠ একজন সচিব, যিনি চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। তিনি এখন লন্ডনে তার ঠিকানা করেছেন। যখন তিনি সচিব ছিলেন তখনই তার স্ত্রী এবং পরিজনরা লন্ডনে অবস্থান করছিলেন। প্রধানমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ একজন সচিব তিনি সাম্প্রতিক সময়ে বিশ্ব ব্যাংকের চাকরি ছেড়েছেন। কিন্তু চাকরি ছাড়ার পরও তিনি দেশে আসেননি। বিদেশি একটি লবিস্ট ফার্মে চাকরি নিয়েছেন। 

কানাডায় অবস্থান করছেন বর্তমান সরকারের সময়ে সচিব হওয়া এ রকম প্রায় চারজন সচিব। তারা কানাডায় তাদের ঘরবাড়ি তৈরি করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে সাবেক সচিবদের মধ্যে ১২ জন মোটামুটি স্থায়ী ঠিকানা করেছেন। তারা সেখানে থাকেন। মাঝে মাঝে দেশে আসা যাওয়া করেন। সরকারের গুরুত্বপূর্ণ সচিব ছিলেন। পরে একটি গুরুত্বপূর্ণ কমিশনের দায়িত্ব পালন করেছেন। দায়িত্ব পালন শেষে তিনি আবার বিদেশে ঠিকানা গড়েছেন। 

হিসাব করে দেখা গেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা এই তিনটি দেশেই প্রাক্তন সচিবদের মধ্যে অন্তত ৬৭ জন আছেন। যারা বর্তমান সচিব আছেন তাদের ২৫ জনেরই সন্তানসন্ততিরা এই তিনটি দেশে পড়াশোনা করে। সচিবদের মধ্যে সাম্প্রতিক সময়ে নতুন প্রবণতা দেখা দিয়েছে অস্ট্রেলিয়া। কয়েকজন সচিবের সন্তানরা অস্ট্রেলিয়াতে লেখাপড়া করছেন। অস্ট্রেলিয়াতেও এই সমস্ত আমলারা বিভিন্ন রকম সম্পত্তি তৈরি করেছেন। 

অবসরের পর আমলাদের দেশে থাকার হার অত্যন্ত কমে যাচ্ছে। মুষ্টিমেয় কিছু আমলা দেশে থাকছেন। একটি বড় অংশ আমলাই বিদেশে চলে যাচ্ছেন। এখন এই বিদেশে যাওয়ার হার আরও বেড়ে গেছে। গত মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দাবি করেছিলেন যে, কানাডাতে বেগম পাড়ায় যারা বাড়ি করেছেন তাদের মধ্যে আমলাদের বাড়ি ঘরই বেশি। এখন দেখা যাচ্ছে শুধু কানাডাতে নয়, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে যারা বাড়ি ঘর করেছেন তাদের মধ্যে আমলাদের সংখ্যাই বেশি। ইদানিং কোন কোন আমলা সিঙ্গাপুর সংযুক্ত আরব আমিরাততেও তাদের সম্পদ গড়ছেন এবং বাড়ি ঘর করছেন। আমলাদের এই বিদেশ প্রবণতার সঙ্গে দুর্নীতির কোন সম্পর্ক আছে কিনা সেটাই দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭