ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের গুপ্তহত্যার শিকার কে এই ইরানি জেনারেল জাহেদি


প্রকাশ: 03/04/2024


Thumbnail

সিরিয়ায় ইসরায়েলের গুপ্তহত্যার শিকার হয়েছেন ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি। 

সোমবার (০১ এপ্রিল) সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে জাহেদি ছাড়াও আরো ছয়জন নিহত হন, যাদের মধ্যে ইরানের অপর এক জেনারেলও আছেন।

কে এই জাহেদি ?

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ১৯৬০ সালের ২ নভেম্বর ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে জন্ম নেন মোহাম্মদ রেজা জাহেদি। ১৯৭৯ সাল ইরানের ইসলামি বিপ্লবের দুই বছর পর মাত্র ১৯৮ বছর বয়সে আইআরজিসিতে যোগ দেন তিনি। ১৯৮৩ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তিনি আইআরজিসির স্থল বাহিনীর একটি গুরুত্বপূর্ণ ব্রিগেডের নেতৃত্ব দেন। এই ব্রিগেড একাধিক বড় অভিযানেও অংশ নেয়। পরে জাহেদি ইরানের ১৪তম ইমাম হোসেন ডিভিশনের কমান্ডার হিসেবে পদোন্নতি পান।

ডিভিশনটি  ইরান-ইরাক যুদ্ধের সময় সংগঠিত ইরানি স্থল বাহিনীর আরেকটি প্রধান অংশ ছিল। যা বিভিন্ন গুরুত্বপূর্ণ অভিযানে অংশ নেয়। ইরান-ইরাক যুদ্ধ শেষ হওয়ার কয়েক বছর পরও ১৯৯১ সাল নাগাদ এই পদে দায়িত্ব পালন করেছেন জাহেদি। এরপর ২০০৫ সালে অল্প সময়ের জন্য রেভল্যুশনারি গার্ডের বিমানবাহিনীর কমান্ডার ছিলেন এই জেনারেল।

একই বছর জাহেদিকে আইআরজিসির স্থল বাহিনীর কমান্ডের দায়িত্ব দেয়া হয়। এই পদে তিনি তিন বছর দায়িত্ব পালন করেন। তখন জাহেদি এক বছর থার-আল্লাহ সদর দপ্তরেরও নেতৃত্ব দেন। এর দায়িত্ব প্রধানত রাজধানী তেহরানের নিরাপত্তা নিশ্চিত করা। আর ২০১৬ থেকে ২০২৯ সাল পর্যন্ত অভিযান-সংক্রান্ত আইআরজিসির উপপ্রধান হিসেবে কাজ করেন জাহেদি।

জাহেদি ২০০৮ সাল থেকে পুরো অঞ্চলে ইরানের প্রভাব বিস্তারের কাজে ব্যাপকভাবে যুক্ত ছিলেন। তিনি আইআরজিসির অভিজাত কুদস ফোর্সের বিদেশ শাখায় কমান্ডার হিসেবে যোগ দিয়েছিলেন। পাশাপাশি তিনি সিরিয়া ও লেবাননে কুদস ফোর্সেরও নানা কর্মকাণ্ডে নেতৃত্ব দেন। ইসলামি বিপ্লবের পর থেকে কয়েক দশক ধরে এই দুই দেশে ইরানের রাজনৈতিক, ধর্মীয় ও সামরিক প্রভাব বাড়ছে। এই প্রেক্ষাপটে জাহেদি ছিলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের প্রতি ইরানের সাহায্য-সমর্থন জোগানের শীর্ষ ব্যক্তিদের মধ্যে অন্যতম। 

এদিকে মধ্যপ্রাচ্যজুড়ে ইরানি স্বার্থের প্রধান প্রতিনিধি হিসেবে জাহেদির ওপর বছরের পর বছর ধরে নজর রাখছিলেন ইসরায়েলি গোয়েন্দারা। বেশ কয়েকবার ইসরায়েলি গণমাধ্যমেও জাহেদির নাম আসে এবং তার ছবি প্রকাশ করা হয়। ইসরায়েলি গণমাধ্যমে জাহেদির পরিচয় দেয়া হয়, আইআরজিসির কুদস ফোর্সের একজন শীর্ষ কর্মকর্তা হিসেবে, যাকে ইসরায়েল ধরতে চায়।

অন্যদিকে জাহেদির ছেলে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, তার বাবার শাহাদাতবরণের দীর্ঘদিনের ইচ্ছা অবশেষে পূর্ণ হয়েছে। তিনি শুধু বলবেন, আল্লাহ তার বাবাকে পুরস্কৃত করেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭