ওয়ার্ল্ড ইনসাইড

হাসপাতাল ছাড়লেন বিশ্বে প্রথম শূকরের কিডনি নেওয়া সেই রোগী


প্রকাশ: 04/04/2024


Thumbnail

প্রথমবারের মতো মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করেছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা। ওই রোগী বুধবার হাসপাতাল থেকে বাসায় ফিরেছে।

শূকরের কিডনিতে জিনগত পরিবর্তন ঘটিয়ে তা প্রতিস্থাপন করা বিশ্বের প্রথম সেই রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে (এমজিএইচ) ওই রোগীর শরীরে শূকরের সফল কিডনি প্রতিস্থাপনের দুই সপ্তাহ পর বুধবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন তিনি।

এর আগে যদিও মানব শরীরে পশুর অঙ্গ প্রতিস্থাপনের কোনো চেষ্টাই সফলতার মুখ দেখেনি। তবে এবারের ঘটনাকে ভিন্ন হিসেবেই দেখছেন চিকিৎসকরা।

হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীদের মতে, শেষ পর্যন্ত সফল হলে এটা চিকিৎসা বিজ্ঞানের জন্য বড় মাইলফলক হয়ে থাকবে। 

ওই বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, রিচার্ড রিক স্লাইম্যান নামের ওই রোগী কিডনি রোগের শেষ পর্যায়ে ছিলেন। তার জরুরি ভিত্তিতে কিডনি প্রতিস্থাপন দরকার ছিলো। এরপর তার শরীরে জিনগতভাবে বিশুদ্ধ ও রূপান্তরিত করা শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়। ১৬ মার্চের ওই অস্ত্রোপচারে সময় লেগেছিলো ৪ ঘণ্টা। 

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, রিকের কিডনি বর্তমানে বেশ ভালোভাবে কাজ করছে। তার আর ডায়ালাইসিসের দরকার পড়ছে না। আর ওই রোগী বলেছেন, হাসপাতাল ছেড়ে বাড়ি যাওয়া তার জীবনের সবচেয়ে আনন্দঘন মুহূর্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭