ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনেঃ ১৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৪ এপ্রিল ২০১৮, শনিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

আজ পয়লা বৈশাখ। শুভ নববর্ষ।

ঘটনাবলী

১৯৭৫ – ইতিহাসের এই দিনে বাংলাদেশে মওলানা ভাসানীর নেতৃত্বে ৬ দলীয় জোট গঠিত হয়। মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ। তিনি ১৯৪৭-এ পাকিস্তান ও ১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

১৯৮৬ – আজকের এই দিনে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশের একমাত্র ক্রীড়া শিক্ষাকেন্দ্র। ঢাকার অদূরে সাভারে এ প্রতিষ্ঠানটি অবস্থিত। তবে সাভারের প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুরে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র রয়েছে।

২০০২ – আজকের এই দিনে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তিনি দেশে ফিরে তার দায়িত্বভার নেন। হুগো শাভেজে এক যুগের বেশি সময় ধরে প্রতাপের সঙ্গে ভেনিজুয়ালা শাসন করেছেন।

জন্মদিন

স্যার আর্থার জন গিলগুড ওএম (১৯০৪ - ২০০০)

স্যার আর্থার জন গিলগুড ওএম ছিলেন একজন ইংরেজ অভিনেতা ও মঞ্চ পরিচালক। তাঁর কর্মজীবনের ব্যাপ্তি ছিল আট দশক। আজ তাঁর জন্মদিন।

মৃত্যুবার্ষিকী

ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ মায়াকোভস্কি (১৮৯৩ - ১৯৩০)

ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ মায়াকোভস্কি ছিলেন রুশ এবং সোভিয়েত কবি, নাট্যকার, শিল্পী এবং মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা। তিনি বিশ শতকের প্রথম দিকের রুশ ফিউচারিজমের প্রতিনিধিদের একজন। এক তাঁর মৃত্যুবার্ষিকী।

বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭