ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপকে কেন্দ্র করে যাদের ভিসা করাচ্ছে বিসিবি


প্রকাশ: 05/04/2024


Thumbnail

আগামী জুনে মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসন্ন বিশ্বকাপের পর্দা উঠবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে। এই আসরে অংশ নেবে বিশ্বের ২০ দল। ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতেই এবার দল বাড়িয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০ দলের অংশগ্রহণে শুরু হওয়া টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৫৫টি। আসরের উদ্বোধনী ম্যাচ হবে ১ জুন। আর ২৯ জুন ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে সীমিত ওভারের ক্রিকেট টুর্নামেন্টটির।

বৈশ্বিক এই টুর্নামেন্টকে সামনে রেখে নিজেদের পরিকল্পনা সাজাতে শুরু করেছে দলগুলো। এ তালিকায় পিছিয়ে নেই বাংলাদেশও। বৃহস্পতিবার (৪ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমি ভবন থেকে জাতীয় দলের খেলোয়াড়রা পরিপাটি হয়ে দুটি বাসে করে যান যুক্তরাষ্ট্রের দূতাবাসে। সেখান থেকে আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভিসার কার্যক্রম সেরেছেন ২৩ জন ক্রিকেটার।

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি দলের খেলোয়াড়দের বাইরে কাল দূতাবাসে গেছেন আফিফ হোসেন, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, জাকির হাসান। ছিলেন মোস্তাফিজুর রহমানও। আইপিএল থেকে ভিসার প্রক্রিয়া সারতে তিনি জরুরি ভিত্তিতে ঢাকায় ফিরেছেন। পাসপোর্ট হাতে পেলেই তাঁর আবার ভারতের টিকিট কাটার কথা।

এর বাইরে আগে থেকেই যুক্তরাষ্টের ভিসা আছে সাকিব আল হাসান, সৌম্য সরকার, এনামুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন ও নুরুল হাসানের। সব মিলিয়ে এই দলটাকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক দল বললেও ভুল হবে না। কাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, এই ২৭ ক্রিকেটারের তালিকা থেকে ১৫ সদস্যের বিশ্বকাপের দল ঘোষণা করবেন নির্বাচকেরা। তাঁর কথা, ‘ভিসা তো ২৭-৩০ জনের মতো করে রাখা হচ্ছে। এখান থেকে চূড়ান্ত ১৫ জানতে পারবেন পরে।’

জাতীয় দলের খেলোয়াড়েরা আপাতত ব্যস্ত হবেন ঢাকা লিগে। ঈদের ছুটিতে যাওয়ার আগে ৭ এপ্রিল পর্যন্ত প্রিমিয়ার লিগের খেলা চলবে। ১৫ এপ্রিল থেকে শুরু লিগের দশম রাউন্ড। সব ঠিক থাকলে ২৮ এপ্রিল বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে দল। তাদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ৩, ৫, ৭ এপ্রিল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম তিন ম্যাচ। ১০ ও ১২ মে’র শেষ দুটি ম্যাচের ভেন্যু মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম।

মে মাসে আরও তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ, প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের হিউস্টনে ২১, ২৩ ও ২৫ মে এই তিনটি ম্যাচ খেলবেন নাজমুলরা।

বিশ্বকাপের জন্য যাদের ভিসা করা হচ্ছে

নাজমুল হোসেন, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, রিশাদ হোসেন, শামীম হোসেন, শরীফুল ইসলাম, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, তানভীর ইসলাম, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান, তানজিদ হাসান, তাসকিন আহমেদ, আলিস আল ইসলাম, শেখ মেহেদী হাসান, মেহেদী হাসান মিরাজ, জাকের আলী, হাসান মাহমুদ, লিটন দাস, তাওহিদ হৃদয়, খালেদ আহমেদ, জাকির হাসান। ভিসা আছে যাঁদের—সাকিব আল হাসান, সৌম্য সরকার, এনামুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, নুরুল হাসান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭