ওয়ার্ল্ড ইনসাইড

জার্মানিতে ‘অর্ধনগ্ন’ হয়ে রাস্তায় পুলিশ!


প্রকাশ: 05/04/2024


Thumbnail

জার্মানিতে পুলিশ সদস্যরা অনেকটা অর্ধনগ্ন হয়ে বা হাফপ্যান্ট পরে ঘুরছেন। সম্প্রতি এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। জানা গেছে, জার্মানির বাভেরিয়ায় ইউনিফর্মের ঘাটতি দেখা দেওয়ায় হতাশা দেখা দিয়েছে পুলিশ সদস্যদের মাঝে। আর এ কারণেই জার্মান পুলিশ ইউনিয়নের প্রকাশিত একটি ভিডিওতে তাদের হতাশার বহিঃপ্রকাশ হিসেবে পুলিশ সদস্যরা ফুলপ্যান্ট ছাড়া ইউনিফর্ম পরে ঘুরছেন।

দীর্ঘদিন ধরে ইউনিফর্মের স্টক খালি থাকায় অপেক্ষারত পুলিশ সদস্যরা তাদের দাবি আদায়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতেই এই পথ বেছে নিয়েছেন বলে জানা গেছে। স্টেট চ্যাপ্টার অব দ্য পুলিশ ইউনিয়ন ইউটিউব এবং ইনস্টাগ্রামে এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশের পর বিষয়টি সামনে আসে।
 
প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পুলিশের গাড়িতে বসে দুই কর্মকর্তা একে অন্যকে জিজ্ঞেস করছেন আর কতদিন অপেক্ষা করতে হবে। উত্তরে চার, ছয় মাস... বলতে বলতে যখন তারা গাড়ি থেকে বেরিয়ে আসেন তখন দেখা যায়, তারা হাফপ্যান্ট পরে আছেন।

এরপর ওই ইউনিয়নের চেয়ারম্যান ইয়র্গ্যেন কোহলাইন মূল সমস্যা তুলে ধরেন। তিনি বলেন, এটা (ভিডিও) দেখে আপনাদের মনে হতে পারে এপ্রিল ফুলের একটি কৌতুক। কিন্তু আসলে এখানে হাসির কিছু নেই। ইউনিফর্ম সংকট আসলে পুলিশ কর্মকর্তাদের জন্য অসম্মানের।

তিনি আরও বলেন, বাভেরিয়ার পুলিশ সদস্যরা অর্ধনগ্ন, এমনকি ট্রাউজার ছাড়া থাকতে বাধ্য হচ্ছেন। ক্যাপ, জ্যাকেট এবং প্যান্টসহ ইউনিফর্মের ২১ ধরনের সামগ্রীর ঘাটতি রয়েছে। আমরা আসলে জানি না আদৌ এগুলো পাওয়া যাবে কি না।

এই সমস্যার দ্রুত সমাধানে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ ইউনিয়ন। এজন্য অতিরিক্ত খরচ লাগলে তা-ও দিতে হবে বলে দাবি তাদের।
 
এদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা সমস্যা সম্পর্কে অবগত। সরবরাহ খাতে ব্যাঘাতের কারণে এই সংকট সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এই সমস্যার জন্য করোনা মহামারি এবং ইউক্রেন যুদ্ধকে দায়ী করছেন। তবে সমস্যা হলেও পুলিশ যাতে তার দায়িত্ব-কর্তব্য সঠিকভাবে পালন করে সেই আহ্বান জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭