ওয়ার্ল্ড ইনসাইড

রমজানে লেবাননের চিত্র


প্রকাশ: 05/04/2024


Thumbnail

লেবাননের রমজান অন্যান্য দেশের তুলনায় একটু বেশিই সুন্দর এবং আকর্ষণীয়। দেশটির জনসংখ্যার ৪০ শতাংশই খ্রিস্টান হলেও এখানেই যে কেউ রমজান উৎসব উপভোগ করতে পারেন। দেশটিতে রমজানকে জাতীয় উৎসব হিসেবে বিবেচনা করা হয়। ফলে, মুসলিম-অমুসলিম সবাই এখানে রমজান উপভোগ করেন এবং উদযাপন করেন। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো লেবাননবাসীদের রমজান ও ইফতার সংস্কৃতি- 

মধ্যপ্রাচ্যের অনেক দেশের মতো রমজান মাসে প্রতিদিন তোপধ্বনি দিয়ে সাহরি ও ইফতারের সময় জানিয়ে দেওয়া হয়। স্থানীয়দের ভাষায় এটাকে 'মিদফা আল-ইফতার' (রমজান কামান) বলা হয়।

রমজানে মসজিদ ও দেশের প্রাচীন সড়কগুলোতে ভিড় বাড়ে। জনসমাগমের স্থানে গণইফতারের আয়োজন করা তাদের প্রথাগত ঐতিহ্য। 

লেবাননের আরও একটি  রমজান সংস্কৃতি হলো 'ইসতিবনাতু রামাদান'। এটা হলো পার্ক ও সমুদ্রসৈকতে ঘুরে বেড়ানো, যেন রমজানের চাঁদ দেখতে পারে এবং চাঁদ দেখার সাক্ষ্য দিতে পারে। 

নিকট অতীতেও যারা চাঁদ দেখত, তারা 'দার আল-ফাতাওয়া'তে (রাষ্ট্রীয় ফতোয়া বিভাগ) গিয়ে চাঁদ দেখার সাক্ষ্য দিত এবং প্রধান মুফতি তার ভিত্তিতে চাঁদ দেখার ঘোষণা দিতেন।

কিন্তু লেবাননে মুসলিম ও খ্রিস্টান উভয় সম্প্রদায় পরস্পর দ্বারা প্রভাবিত। ফলে, বহু খ্রিস্টানকে রোজা রাখতে ও ইফতারে অংশ নিতে দেখা যায়। আবার, কোনো কোনো মুসলিম রোজার দিনে খ্রিস্টানদের সঙ্গে পানাহার করে। সূর্যাস্তের সময় ইফতার করা দেশটিতে একটি সামাজিক আচারে পরিণত হয়েছে।

খ্রিস্টানদের বড়দিনের মতো রমজানকেও একটি জাতীয় উৎসব হিসেবে বিবেচনা করায় দেশটির সমস্ত সম্প্রদায়ই রমজান উৎসব উপভোগ করে থাকে। রাষ্ট্রপতির প্রাসাদে একটি বার্ষিক ইফতার-ডিনারের আয়োজন করা হয় যাতে সমস্ত সম্প্রদায়ের নেতা এবং ধর্মীয় ব্যক্তিত্বরা অংশগ্রহণ করে থাকেন।   

লেবাননের ইফতার আয়োজনে থাকে মুখরোচক সব খাবার। মূল খাবারের সঙ্গে স্যুপ, সালাদ ও মিষ্টান্নকে অপরিহার্য মনে করে লেবানিজরা। ইফতারে লেবাননের জনপ্রিয় খাবারগুলোর মধ্যে আছে মসুর ডালের স্যুপ, আরবীয় মিষ্টান্ন বাকলাভা, ফাতুশ সালাদ ইত্যাদি। এ ছাড়া জিলাব নামের একটি পানীয়ও লেবাননের মুসলিমদের কাছে বেশ জনপ্রিয়। জিলাব তৈরি হয় আঙুর, চিনি ও গোলাপজল দিয়ে। চিনাবাদাম ও বরফযোগে তা পরিবেশন করা হয়। পরিবারের সব সদস্য মিলেই ইফতার প্রস্তুত করে। ফলে এই সময় একটি পারিবারিক আড্ডাও হয়।

লেবাননে রমজান মাসে সারা রাত দোকান খোলা থাকে, যেন মুসলিমরা তরতাজা রুটি, সবজি, ফল, মসলাসহ অন্যান্য খাবার কিনতে পারে। কেউ কেউ হোটেল-রেস্টুরেন্টে সাহরি তথা শেষ রাতের খাবার গ্রহণ করে। পরিবারের সদস্যরা ঘরে ও বাইরে দলবদ্ধভাবে ইফতার ও সাহরি গ্রহণ করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭