ইনসাইড বাংলাদেশ

দূরত্ব এক হলেও ঢাকা থেকে উড়োজাহাজের টিকিটের দাম দ্বিগুণ


প্রকাশ: 07/04/2024


Thumbnail

ঢাকা ও কলকাতা থেকে সিঙ্গাপুরের দূরত্ব প্রায় একই। উড়োজাহাজে সরাসরি ঢাকা থেকে সিঙ্গাপুরে যেতে সময় লাগে ৪ ঘণ্টা ২০ মিনিট। কলকাতা থেকে যেতে ৪ ঘণ্টা ২৫ মিনিট লাগে। অথচ ঢাকা থেকে সিঙ্গাপুর যেতে উড়োজাহাজের টিকিটের সর্বনিম্ন দাম ২৮ হাজার টাকা। কলকাতা থেকে তা পাওয়া যাচ্ছে টাকার হিসাবে মাত্র ১৫ হাজারে।

একই রকম অবস্থা ঢাকা থেকে থাইল্যান্ডের ব্যাংককও। ঢাকা ও কলকাতা থেকে উড়োজাহাজে করে আড়াই ঘণ্টায় পৌঁছানো যায় ব্যাংকক। কলকাতা থেকে টিকিট মিলছে জনপ্রতি ১২ হাজার টাকায়। ঢাকা থেকে টিকিটের দাম ৩০ হাজার টাকা।

কলকাতা থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর যেতে লাগে ৪ ঘণ্টা। একই গন্তব্যে ঢাকা থেকে যেতে ৩ ঘণ্টা ৫৫ মিনিট লাগে। এই গন্তব্যে ঢাকা থেকে সবচেয়ে কম দামে টিকিট মিলছে ২৪ থেকে ২৫ হাজার টাকায়। কলকাতা থেকে টিকিট পাওয়া যাচ্ছে ১৪ থেকে ১৫ হাজার টাকায়।

উড়োজাহাজের টিকিট বিক্রি করার এজেন্সিগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সিজ অব বাংলাদেশ (আটাব) বলছে, উড়োজাহাজ সংস্থাগুলো জ্বালানি খরচের কথা বলে টিকিটের বাড়তি দাম রাখে। উৎসবের সময় তারা দাম আরও বাড়িয়ে দেয়। দেশের ভেতরে ৪০ মিনিটের একটি ফ্লাইটের টিকিটের দাম ৬ থেকে ৭ হাজার টাকা নিচ্ছে তারা। ঢাকা থেকে কলকাতা যেতে সর্বোচ্চ ৪৫ মিনিট লাগে। এখন বিমানের এই টিকিট বিক্রি হচ্ছে ১৫ হাজার টাকার বেশি দামে। এটা কোনোভাবেই যৌক্তিক হতে পারে না। এই সুযোগে অন্য সব বেসরকারি ও বিদেশি উড়োজাহাজ সংস্থা টিকিটের বাড়তি দাম নিচ্ছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম বলেন, অতিরিক্ত মুনাফার কোনো প্রবণতা বিমানের নেই। মানুষকে সেবা দেওয়ার পাশাপাশি এটি লাভজনক রাখাই লক্ষ্য। চাহিদা বাড়লে টিকিটের দাম কিছুটা বেড়ে যায়। তবে টিকিট আটকে রাখার কোনো সুযোগ নেই কোনো এজেন্সির। যাত্রীরা আগে থেকে টিকিট কাটলে তুলনামূলক কম দাবে পাবেন। তারা চাইলে অনলাইনে সরাসরি টিকিট কাটতে পারেন।

আটাবের সাবেক সাধারণ সম্পাদক মাযজারুল এইচ ভূঁইয়া বলেন, এখানে কোনো ব্যবসায়িক নীতি নেই। কেউ কারও কথা শোনে না। এটা নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে বিমান। তারা টিকিটের দাম সহনীয় রাখলে অন্যরা রাখতে বাধ্য হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭