ওয়ার্ল্ড ইনসাইড

উগান্ডায় রমজানের চিত্র


প্রকাশ: 07/04/2024


Thumbnail

আফ্রিকার পূর্বাঞ্চলীয় স্থলবেষ্টিত একটি দেশ উগান্ডা। রমজান মাসকে কেন্দ্র করে উগান্ডার মুসলমানদের নিজস্ব কিছু রমজান সংস্কৃতি রয়েছে। রমজানে দেশ জুড়ে সবার মধ্যে বিরাজ করে আনন্দ ও উচ্ছ্বাস।  

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো উগান্ডার রমজান ও ইফতার সংস্কৃতি- 

উগান্ডায় মুসলিমরা এখানকার রমজানের ঐতিহ্য ধরে রেখেছে। গ্রামাঞ্চলে ঢোল পিটিয়ে সেহেরির সময় রোজাদারদের জাগিয়ে তোলা হয়। তাছাড়া ইফতারের সময় পরিবারের সবাই একত্র হয়ে মৃতদের জন্য দোয়া করে থাকে। এখানকার মুসলিমরা পবিত্র রমজান মাস অত্যন্ত ভাব ও গাম্ভীর্যের সঙ্গে অতিবাহিত করেন।

রমজান উপলক্ষে বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষ থেকে দারিদ্র্যপীড়িত এলাকায় অসহায়দের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিরতণ করা হয় এবং তাদেরকে খাদ্যের ঝুড়ি দেওয়া হয়। এটি তাদের প্রথাগত ঐতিহ্য। এছাড়াও, রমজানে দেশটির বিত্তবান মুসলমানরা মসজিদে ইফতারির ব্যবস্থাপনা করেন। 

উগান্ডার একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, এখানকার মুসলমানরা ১২ ঘণ্টা রোজা রাখে। বেশির ভাগ ক্ষেত্রেই সেহেরি ও ইফতারের সময় পরিবর্তন হয় না। ভৌগোলিকভাবে দেশটি বিষুবরেখা বরাবর অবস্থিত হওয়ায় এখানকার দিন ও রাত পুরো বছরই প্রায় সমান সমান হয়ে থাকে। 

উগান্ডায় মসজিদে ইফতার করার একটি প্রচলন রয়েছে। যেকারনে, সময় পেলেই তারা ইফতার করার জন্য মসজিদে ভিড় জমান। অনেকেই মসজিদে পরিবার নিয়ে জামাতের সঙ্গে তারাবির নামাজ আদায় করে।   

ইফতারে উগান্ডার মানুষজন কলা দিয়ে তৈরি করা মাটোক (Matoke) নামক এক ধরণের খাবার খেয়ে থাকে। এটি তাদের প্রধান খাবার হিসেবে প্রচলিত। রমজান ছাড়া নাশতা হিসেবেও তারা এটি অন্যান্য সময়ে খেয়ে থাকে। পাশাপাশি তারা রুটির বদলে নাশতায় ‘শাবাতি’ খায়। আর পুরো রমজান মাস জুড়ে কয়েক বাড়ির মানুষ একটি বাড়িতে মিলিত হয়ে ইফতার করে। ইফতারের জন্য প্রতিদিন একটি করে ঘর নির্ধারণ করা হয়। আর সেখানে তারা সবাই একসাথে ইফতার করে। রমজান মাসে উগান্ডার গ্রামাঞ্চলের সম্মিলিত ইফতার সবার মধ্যে খুবই জনপ্রিয়। 

সবচেয়ে মজার একটি ঐতিহ্য হলো, উগান্ডার লাঙ্গো সম্প্রদায়ের লোকেরা ইফতারের আগে স্ত্রীর মাথায় লাঠি দিয়ে হালকা প্রহার করে। যেন তারা ইফতার আয়োজনে বিলম্ব বা অলসতা না করে। আর তা করা হয় হাসির ছলেই। তবে অনেকের মতে, এটা লাঙ্গো সম্প্রদায়ের ইসলামপূর্ব সংস্কার। যার সঙ্গে ইসলামের দূরতম কোনো সম্পর্ক নেই। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭