এডিটর’স মাইন্ড

আমলাদের দখলমুক্ত হল একটি পদ


প্রকাশ: 07/04/2024


Thumbnail

অবশেষে সরকারের একটি পদ আমলাদের দখলমুক্ত হল। এই পদটি দীর্ঘদিন প্রকৌশলীদের ছিল। সাম্প্রতিককালে প্রকৌশলীদের হটিয়ে আমলারা এই পদ দখল করেছিলেন। অবশেষে এটি আবার আমলাদের কর্তৃত্ব থেকে কর্তৃত্ব মুক্ত করা হল। 

রাজউকের চেয়ারম্যান পদের কথা বলছি। রাজউকের চেয়ারম্যানের পদটি ঐতিহাসিকভাবে ছিল প্রকৌশলীদের। একজন প্রকৌশলীকে এই পদে পদায়ন করা হত এবং আওয়ামী লীগ সরকার ক্ষময়তায় আসার পরও প্রকৌশলীরা এই পদের জন্য বিবেচিত ছিলেন। কিন্তু হঠাৎ করে এই পদ আমলারা দখল করেন। যেমন- করে অন্যান্য বিভিন্ন পদ দখল করেছিলেন। 

প্রকৌশলী নূরুল হুদা রাজউকের চেয়ারম্যান ছিলেন আওয়ামী লীগ সরকারের আমলেই। এরপরও প্রকৌশলীদের চেয়ারম্যান করার রেওয়াজ ছিল। কিন্তু হঠাৎ করেই আমলাদের নজর পড়ে এই পদের ওপর এবং শেষ পর্যন্ত আমলারা এটি দখল করে। গত তিন-চার মেয়াদে আমলারা এই পদ দখল করে থাকে এবং প্রকৌশলীদেরকে সাইডলাইনে বসিয়ে রাজউকের মতো একটি প্রতিষ্ঠানের সর্বেসর্বা হয়ে যান আমলারা। 

শুধু তাই নয়, আমলাদের এই পদকে প্রথমে গ্রেড-১, পরবর্তীতে সচিব পদমর্যাদার করা হয়। সর্বশেষ আনিসুর রহমান মিয়া ছিলেন রাজউকের চেয়ারম্যান। ২০২৩ সালে তার চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তাকে এক বছরের জন্য চুক্তিতে নিয়োগ দেওয়া হয়। গত ২ এপ্রিল তার চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। এই সময় সরকার আর কোন আমলাকে রাজউকের চেয়ারম্যানের দায়িত্ব দেননি। সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমান সরকারকে দুই বছরের জন্য রাজউকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

সিদ্দিকুর রহমান সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা হলেও তিনি প্রকৌশলী এবং আর্মি ইঞ্জিনিয়ারিং কোরের একজন গর্বিত সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন বলেও জানা গেছে। সিদ্দিকুর রহমানের এই নিয়োগ দেওয়ার ফলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আমলাদের কর্তৃত্ব মুক্ত হল। যদিও এখনও  রাজউকের অনেকগুলো পদে আমলা দখল করে আছেন। 

আমলাদের কর্তৃত্বে যাওয়ার পর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ব্যাপক দুর্নীতি গ্রস্থ হয়ে পড়ে এবং সীমাহীন দুর্নীতি অনিয়মের নানা অভিযোগ উঠতে থাকে রাজউকের বিরুদ্ধে। বিশেষ করে একের পর এক দুর্ঘটনার পর দেখা যায় যে, রাজউকের অনুমোদন ছাড়াই নানারকম ফন্দি ফিকিরের মাধ্যমে রাজউকের সাথে নানা রকম অবৈধ লেনদেনের ফলে ভুল নকশা বহির্ভূতভাবে দালানকোঠা, ঘর বাড়ি, হোটেল, রেস্টুরেন্ট গড়ে উঠেছে। 

সর্বশেষ বেইলি রোডের ঘটনার পর রাজউকের ওপর সন্দেহের তির আরও তীব্র হয়। এসময় রাজউকের দায়িত্ব নিয়ে প্রশ্ন ওঠে। রাজউক কতটুকু আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন, সে নিয়েও কথা ওঠে। এ থেকে প্রমাণিত হয় যে, আমলারা আসলে তাদের খবরদাবি করার জন্য এবং অনেকগুলো সচিবের পদ সংস্থান করার জন্যই রাজউকের পদ দখল করেছে। একজন প্রশাসনের কর্মকর্তা রাজউকের মতো একটি বিশেষায়িত প্রতিষ্ঠানের নেতৃত্ব দেয়া অবাস্তব এবং অসম্ভব একটি ব্যাপার। কিন্তু সেই অবাস্তবকেই সম্ভব করে তুলেন আমলারা। আমলাদের পক্ষে সবই সম্ভব। তবে অবশেষে সরকারের বোধদয় ঘটেছে। মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমানকে দুই বছরের জন্য চুক্তিতে নিয়োগ মধ্য দিয়ে রাজউকে আমলাতন্ত্রের সাময়িক অবসান ঘটল। এখন দেখার বিষয় আমলারা তাদের হারানো রাজত্ব পুনরুদ্ধারের জন্য নতুন কি ধরনের চেষ্টা করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭