এডিটর’স মাইন্ড

জামায়াত যেভাবে বেঁচে আছে


প্রকাশ: 08/04/2024


Thumbnail

স্বাধীনতার মাসে জামায়াতে ইসলামী ঢাকার এক পাঁচতারকা হোটেলে জমকালো ইফতার পার্টির আয়োজন করে। ৮ বছর পর গত ৩০ মার্চ ঢাকার প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই আয়োজন করেছিল জামায়াত। এই ইফতার পার্টিতে স্থায়ী কমিটির দুই সদস্যসহ ১৮ জন বিএনপি নেতা যোগ দেন। এই ইফতার পার্টির মধ্য দিয়ে স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দলটি তাদের অস্তিত্ব নতুন করে জানান দিল। সাম্প্রতিক সময়ে জামায়াতের দৃশ্যমান তৎপরতা কারও নজর এড়ায়নি। নির্বাচনের আগে থেকেই জামায়াত গুহা থেকে বের হতে শুরু করে। গত বছর জামায়াত দীর্ঘদিন পর প্রকাশ্য সমাবেশ করে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কর্মিসভার আদলে এই সমাবেশের মাধ্যমে জামায়াত রাজনীতিতে নতুন করে আত্মপ্রকাশের চেষ্টা করে। নিবন্ধনহীন রাজনৈতিক দল জামায়াত দীর্ঘদিন পর মূলধারার রাজনৈতিক কর্মসূচি পালন শুরু করে। ইদানীং জামায়াত বিভিন্ন বিষয়ে বক্তৃতা-বিবৃতিও দিচ্ছে।

কদিন আগে বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার মুক্তি এবং বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার আহ্বান জানিয়ে দলটি এক বিবৃতি দিয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের সংগঠিত হওয়ার খবর আসছে। বুয়েটে শিবির এখন বেশ শক্তিশালী—এমন দাবি করছেন অনেকেই। শিবির ও হিজবুত তাহরীর প্ররোচণাতেই বুয়েটে ছাত্র রাজনীতির বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের অবস্থান বলে অনেকে মনে করেন। উপজেলা নির্বাচনেও জামায়াত প্রার্থী দিচ্ছে বলেও জানা গেছে। প্রশাসনের ভেতর ঘাপটি মেরে থাকা জামায়াতপন্থিরা নতুন করে সংগঠিত হচ্ছে। জেলায় জেলায় জামায়াতের সংগঠিত হওয়ার খবর এখন আর গোপন বিষয় নয়। বিএনপির সঙ্গে জামায়াতের ভুল বোঝাবুঝির অবসান হয়েছে বলে দাবি করেছেন বিএনপির অনেক নেতাই। রাজনীতির মাঠে এখন আলোচনার বিষয় ‘জামায়াত-বিএনপির কাছে আসার গল্প’। সব কিছু মিলিয়ে স্বাধীনতাবিরোধী এই রাজনৈতিক সংগঠনটির পুনর্জন্ম হয়েছে। ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়িয়েছে ’৭১-এর পরাজিত রাজনৈতিক দল জামায়াত। কিন্তু এমনটি হওয়ার কথা ছিল না। রাজনৈতিক দল হিসেবে জামায়াতের টিকে থাকারই কথা ছিল না। ’৭১-এর অপকর্মের জন্য এ দলটির ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হওয়ার কথা ছিল। কিন্তু যতবার অস্তিত্বের সংকটে পড়েছে, ততবারই নানা কৌশলে দলটি ঘুরে দাঁড়িয়েছে, এবারও তাই। এবারের চিত্রটা বেশ আতঙ্কের। বাংলাদেশে একদিকে ধর্মান্ধ, মৌলবাদী, সাম্প্রদায়িক গোষ্ঠীর নীরব উত্থান ঘটেছে। অন্যদিকে জামায়াত নতুন করে সংগঠিত হচ্ছে। আমি মনে করি, দুটি ঘটনা এক সূত্রে গাঁথা। এটি বাংলাদেশের জন্য আগামীর সংকটের বার্তা দেয়। কিন্তু এটা কেন ঘটছে?

২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচারের সিদ্ধান্ত ঘোষণা করে। সে সময় এটি ছিল প্রায় অবিশ্বাস্য এবং সাহসী একটি সিদ্ধান্ত। বাংলাদেশে তরুণ প্রজন্ম ছাড়া খুব কম মানুষই বিশ্বাস করেছিল এই ঘোষণা। এই অবিশ্বাসের যৌক্তিক কারণ ছিল। ৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা করে স্বাধীনতাবিরোধী অপশক্তি। এখান থেকে শুরু হয় বাংলাদেশের উল্টো চলা। শুরু হয় বাংলাদেশকে পাকিস্তান বানানো মিশন। জিয়া ক্ষমতায় এসে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধীদের পুনর্বাসন শুরু করেন। তিনি দালাল আইন বাতিল করেন। রাজাকার, আলবদরদের জেল থেকে মুক্তি দেন। লন্ডনে বসে ‘পাকিস্তান মুক্তি আন্দোলনে’ নেতৃত্ব দেওয়া যুদ্ধাপরাধী গোলাম আযমকে দেশে ফিরিয়ে আনেন। আমাদের মুক্তিযুদ্ধের চেতনার এক বড় স্বপ্ন ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ। এ কারণেই ১৯৭২ সালের সংবিধানে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু জিয়া সামরিক ফরমান বলে সংবিধানের এই বিধান বাতিল করেন। জিয়াউর রহমান ক্ষমতায় বসে সামরিক গোয়েন্দাদের পৃষ্ঠপোষকতায় নতুন রাজনৈতিক দল গঠন করেন। বিএনপিতে তিনি রাজাকার-যুদ্ধাপরাধীদের পুনর্বাসিত করেন।

বহুল আলোচিত রাজাকার, মুসলিম লীগ নেতা শাহ আজিজকে জিয়া প্রধানমন্ত্রী বানান। এখান থেকে শুরু। এই ধারা অব্যাহত থাকে ১৯৯৬ সাল পর্যন্ত। দীর্ঘ ২১ বছরে রাজাকার, আলবদর, আলশামস এবং যুদ্ধাপরাধীরা ফুলেফেঁপে উঠেছিল। ক্ষমতা কেন্দ্রে তাদের শক্তিশালী অবস্থান তৈরি হয়েছিল। প্রশাসনে, বিচার বিভাগে, সশস্ত্র বাহিনীতে স্বাধীনতাবিরোধীদের শক্ত অবস্থান তৈরি হয়। সব জায়গায় তাদের প্রাধান্য দেওয়া শুরু হয়। এরশাদবিরোধী আন্দোলনের মধ্যে দিয়ে একাত্তরের পরে জামায়াত আবার মূলধারার রাজনীতিতে প্রবেশ করে। যুগপৎ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের রাজনীতিতে ‘হালাল’ হয় জামায়াত। ’৯১-এর নির্বাচনে বিএনপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়। জামায়াত সরকার গঠনে বিএনপিকে সমর্থন দেয়। স্বাধীনতার মাত্র কুড়ি বছরের মধ্যে গণহত্যা, লুণ্ঠন, ধর্ষণের দায়ে অভিযুক্ত জামায়াত সরকারের হিস্যা হয়। এ সময় জামায়াত তার মুখোশ খুলে আসল চেহারা বের করে। যুদ্ধাপরাধের শিরোমণি পাকিস্তানি নাগরিক গোলাম আযমকে তারা দলের ‘আমির’ ঘোষণা করে। জামায়াতের এই ধৃষ্টতাকে চ্যালেঞ্জ জানায় মুক্ত বুদ্ধির সচেতন নাগরিকবৃন্দ। শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে উত্তাল হয় গোটা দেশ। তীব্র গণআন্দোলনের মুখে বিএনপি গোলাম আযমকে গ্রেপ্তারে বাধ্য হয়। ‘গণআদালতে’ বিচার হয় চিহ্নিত যুদ্ধাপরাধীদের। লাখো মানুষ এই বিচারে সংহতি জানায়। সরকার গণআদালতের রায়কে সম্মান জানিয়ে যুদ্ধাপরাধীদের বিচার শুরু না করে আয়োজকদের বিরুদ্ধেই রাষ্ট্রদ্রোহের মামলা করে। বীর মুক্তিযোদ্ধা, শহীদ জননী এবং বরেণ্য বুদ্ধিজীবী হলেন দেশদ্রোহী! আর আইনি মারপ্যাঁচে গোলাম আযম পেল নাগরিকত্ব। শহীদ জননী যে চেতনার মশাল জ্বালিয়েছিলেন, তা তরুণ প্রজন্মকে আলোকিত করে। এখান থেকেই যুদ্ধাপরাধী বিরোধী একটি জনমত তৈরি হয়।

এদেশের তরুণরা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে অবস্থান নেয়। তারুণ্যের এই জাগরণের কান্ডারি শহীদ জননী জাহানারা ইমাম। ৯১ থেকে ২০০৮ পর্যন্ত সময়ে বাংলাদেশে মুক্তিযুদ্ধের পক্ষে একটি জনমত সৃষ্টি হয়। ২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত জোট নিরঙ্কুশ বিজয় পায়। দুই-তৃতীয়াংশেরও বেশি আসন পেয়ে এই জোট সরকার গঠন করে। দুই যুদ্ধাপরাধীদের গাড়িতে উড়ে শহীদের রক্তে রঞ্জিত পবিত্র জাতীয় পতাকা। এ ঘটনা তরুণ প্রজন্মকে আরও বিক্ষুব্ধ করে। ক্রমশ যুদ্ধাপরাধীদের বিচারের দাবি তরুণ প্রজন্মের প্রাণের দাবিতে পরিণত হয়। আওয়ামী লীগ তরুণদের হৃদয়ের কথা অনুভব করতে পেরেছিল। তবে, অনেকেই সে সময় বলেছিল, তরুণদের আকৃষ্ট করতেই আওয়ামী লীগ যুদ্ধাপরাধীদের বিচারের দাবি নির্বাচনী ইশতেহারে দিয়েছে। আদৌতে বিচার করবে না। এদের বিচার করা অসম্ভব—এমন কথা বলার লোকের অভাব ছিল না। কিন্তু যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে শেখ হাসিনা অসীম সাহস এবং দৃঢ়তার পরিচয় দেন। এই একটি সিদ্ধান্তই তাকে অমরত্ব দিয়েছে। একে একে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয় এবং রায়ও কার্যকর হতে থাকে। বাংলাদেশের ইতিহাসে এটি এক অভাবনীয় ঘটনা। যুদ্ধাপরাধী গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মুজাহিদ, দেলাওয়ার হোসাইন সাঈদী, সালাউদ্দিন কাদের চৌধুরী, আব্দুল কাদের মোল্লা, কামারুজ্জামানের মতো ঘৃণ্য নরঘাতকদের শাস্তি দিয়ে বাংলাদেশ ইতিহাসের ঋণ শোধ করে। যুদ্ধাপরাধীদের বিচারের পর ধারণা করা হয়েছিল রাজনৈতিক দল হিসেবে জামায়াতের মৃত্যু সময়ের ব্যাপার মাত্র। যুদ্ধাপরাধীদের বিচার যখন চলছিল, তখনই নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল করে দেয়। স্বাধীনতাবিরোধী দলটি তার নির্বাচনী প্রতীক ‘দাঁড়িপাল্লা’ হারায়। সবকিছু মিলিয়ে এক ভয়ংকর দুর্যোগের মধ্যে পতিত হয় ধর্মান্ধ মৌলবাদী এই রাজনৈতিক দলটি। স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের পর জামায়াতের যে অবস্থা হয়েছিল, ২০১৪ সাল থেকে তাদের একই অবস্থা সৃষ্টি হয়। প্রথম সারির সব নেতা যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার হলে জামায়াত নেতৃত্বশূন্য হয়। যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের রাজনৈতিক দলগুলোর জন্য এক সুবর্ণ সুযোগ সৃষ্টি করে। এর ফলে সাম্প্রদায়িক রাজনীতির অবসান ঘটবে, প্রগতিশীল উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো বিকশিত হবে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু বাস্তবে দেখা গেল উল্টো চিত্র। যুদ্ধাপরাধীদের বিচারের পর বাংলাদেশে উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো ক্রমশ সংকুচিত এবং বিলীন প্রায়।

অন্যদিকে দক্ষিণপন্থি উগ্র মৌলবাদী রাজনৈতিক দলগুলো নতুন করে হচ্ছে শক্তিশালী। বাংলাদেশে এখন গণতান্ত্রিক দলগুলোই অস্তিত্বের সংকটে। অন্যদিকে ধর্মান্ধ, রাজনৈতিক দলগুলো মাথা চাড়া দিচ্ছে। জামায়াত ছাড়াও হেফাজতে ইসলামী, খেলাফাত আন্দোলন, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মতো দলগুলো এখন জাসদ, বাসদ, কমিউনিস্ট পার্টির চেয়ে শক্তিশালী। এমনকি সংসদে তথাকথিত বিরোধী দল জাতীয় পার্টির চেয়েও ইসলামী দলগুলোর শক্তি ও সমর্থক বেশি। প্রথমে ধারণা করা হয়েছিল যে জামায়াত বিলীন হচ্ছে জন্যই ইসলাম পছন্দ অন্য রাজনৈতিক দলগুলো বিকশিত হচ্ছে। ইসলাম পছন্দ জামায়াত অনুসারীরা এসব দলে ভিড় করছে বলে ধারণা করা হয়েছিল। দেশে গত এক দশকে দক্ষিণপন্থি রাজনৈতিক দলগুলোর শক্তি উল্লেখযোগ্য হারে বেড়েছে। আবার জামায়াতও বেঁচে আছে। নতুন করে সংগঠিত হচ্ছে। নতুন কর্মীও এই দলে যুক্ত হচ্ছে। এর কারণ কি? এর কারণ বহুমাত্রিক। তবে প্রধান কারণ, ক্ষমতাসীন আওয়ামী লীগ জামায়াতকে আদর্শিকভাবে পরাজিত করতে পারেনি বা হারানোর চেষ্টা করেনি। পেশি শক্তি দিয়ে জামায়াতকে নিঃশেষ করার চেষ্টা সফল হয়নি। এই চেষ্টা কখনো সফলও হয়নি। যুদ্ধাপরাধীদের বিচার পর্বে যে আদর্শিক চেতনার উন্মেষ ঘটা প্রয়োজন ছিল, তা হয়নি। ‘গণজাগরণ মঞ্চ’ এরকম একটি আদর্শিক লড়াইয়ের প্ল্যাটফর্ম হতে পারত। কিন্তু নানা চক্রান্তে এবং স্বার্থের দ্বন্দ্বে ‘গণজাগরণ মঞ্চ’ নিজেই মুখ থুবড়ে পড়ে।

আওয়ামী লীগের বাইরে বাম ও প্রগতিশীল রাজনৈতিক দলগুলোও ধর্মান্ধ ও মৌলবাদীদের বিরুদ্ধে রাজনৈতিক জাগরণ সৃষ্টি করতে পারেনি। ’৭৫-পরবর্তী সময়ে জামায়াত কাজ করেছে অত্যন্ত পরিকল্পিতভাবে। সমাজে রন্ধ্রে রন্ধ্রে ধর্মান্ধ মৌলবাদীদের অনুপ্রবেশ ঘটেছে। প্রশাসনে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে, শিক্ষাঙ্গনে জামায়তী বীজ রোপণ করা হয়েছিল। এরা গোপনে জামায়াতের স্বার্থে কাজ করে যাচ্ছে। ঘাপটি মেরে থাকা এসব সাম্প্রদায়িক অপশক্তি বাইরে আওয়ামী লীগ ভেতরে তারা জামায়াতের জন্য কাজ করছে। প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে প্রতিক্রিয়াশীল শক্তি। আওয়ামী লীগ এদের মূল উৎপাটন করতে পারেনি। এদের চিহ্নিত করতে পারেনি। এরা আওয়ামী লীগ সেজে জামায়াতের পক্ষে কাজ করছে। এরকম অনেক উদহারণ দেওয়া যায়। শেষ ঘটনার উদাহরণটাই দেখা যাক, ৩০ মার্চ সোনারগাঁও হোটেলে জামায়াত ইফতার পার্টি করল। সোনারগাঁও রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচতারকা হোটেল। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব পদাধিকার বলে এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান। পরিচালনা বোর্ডে আছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অর্থ সচিব, পররাষ্ট্র সচিবের মতো আমলারা। রাষ্ট্রীয় মালিকানাধীন হোটেলে অনিবন্ধিত একটি রাজনৈতিক দল (তাও আবার জামায়াত) ইফতার পার্টি করে কীভাবে? এভাবেই সরকারের ভেতর ঘাপটি মেরে থাকা জামায়াতপন্থিরা, ধর্মান্ধ মৌলবাদীরা জামায়াতকে বাঁচিয়ে রেখেছে।

৭৫ এর পর স্বাধীনতাবিরোধীরা ব্যবসা-বিত্তে ফুলেফেঁপে উঠেছিল। জামায়াতের নিয়ন্ত্রণে গড়ে ওঠে বেশ কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান। যুদ্ধাপরাধীদের বিচার হলেও তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়নি। যুদ্ধাপরাধী মীর কাশেমের ব্যবসা-বাণিজ্য বহাল আছে। বহাল আছে যুদ্ধাপরাধী সা.কা. চৌধুরীর ব্যবসায়িক সাম্রাজ্য। অর্থবিত্তে ভালো অবস্থান থাকায় জামায়াতের পক্ষে পুনঃসংগঠিত হওয়া কঠিন হয়নি।

জামায়াত রাজনীতিতে সবসময়ই পেয়েছে বিশ্বস্ত মিত্র বিএনপিকে। বিএনপির এক গুরুত্বপূর্ণ নেতা জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ককে ‘ভাই-ভাই সম্পর্ক’ হিসেবে অভিহিত করেছিলেন। বাস্তবেও তাই, জামায়াত এবং বিএনপির সম্পর্ক যেন ফেভিকলের মতো। কিছুতেই তাদের আলাদা করা যায় না। কিছুদিন নানা পারিপার্শ্বিকতায় দুই ভাইয়ের সম্পর্কে দৃশ্যমান দূরত্ব হলেও এখন তারা আবার ঘনিষ্ঠ হবে। দুই দল একে অন্যের পাশে দাঁড়ায়। এটাও জামায়াতের বেঁচে থাকার একটি বড় কারণ।

তবে, যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছিল, তা নষ্ট হয়ে গেছে। জামায়াত বেঁচে আছে। ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠীর নীরব উত্থান হচ্ছে। একলা আওয়ামী লীগকে সামনে কঠিন চ্যালেঞ্জ জানাবে সম্মিলিত প্রতিক্রিয়াশীল গোষ্ঠী। সেই লড়াই হবে অস্তিত্ব রক্ষার। আওয়ামী লীগ যদি সে যুদ্ধে পরাজিত হয়, তাহলে বাংলাদেশ হবে আরেকটি আফগানিস্তান।

 

লেখক: নির্বাহী পরিচালক, পরিপ্রেক্ষিত

ই-মেইল: poriprekkhit@yahoo.com



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭