ইনসাইড বাংলাদেশ

ঈদের পর সচিব পর্যায়ে বড় ধরনের রদবদল


প্রকাশ: 08/04/2024


Thumbnail

ঈদের ছুটির পর সচিব পর্যায়ে বড় ধরনের রদবদল হতে যাচ্ছে বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। এই সময়ে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিবদের চাকরির মেয়াদ শেষ হবে অথবা চুক্তিতে থাকা সচিবের দায়িত্ব পালন শেষ হবে। এই সমস্ত জায়গাগুলোতে নতুন ভাবে পদায়ন করা হবে। বিশেষ করে যারা এখন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে সচিব হিসেবে আছেন তাদেরকে বদলি করা হতে পারে বলে একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। 

ঈদের ছুটির পরপরই যারা অবসরে যাচ্ছেন তাদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষা সচিব গোলাম মোঃ হাসিবুল আলম। তিনি আগামী ৩১ মে ছুটিতে যাবেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় সরকারের জন্য অন্তত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। একজন সিনিয়র সচিবকে এখানে দেওয়া হবে। এই বিবেচনায় নতুন কেউ হয়তো এখানে সচিব হিসেবে আসবেন না। বর্তমানে যারা বিভিন্ন দায়িত্বে আছেন সেই সচিবদের মধ্যে থেকেই কাউকে এই পদে নিয়োগ দেওয়া হতে পারে এবং এখানে বেশ কয়েকজনের নাম আলোচনায় রয়েছে।

এছাড়াও ঈদের পরপরই পয়লা বৈশাখের দিনই চুক্তিতে থাকা পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। তিনি এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ ছিলেন। তার জায়গায় নতুন কাউকে পদায়ন করা হবে বলে সরকারের সূত্রগুলো নিশ্চিত করেছে। 

চুক্তিভিত্তিক নিয়োগে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফিজুর রহমানের চাকরির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ মে। এখানেও একজন সচিবকে দায়িত্ব দেওয়া হবে। নতুন করে কাউকে পদোন্নতি দিয়ে জননিরাপত্তা বিভাগের দায়িত্ব দেওয়া সাধারণত হয় না। সে কারণে বর্তমানে যারা বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে থেকে কাউকে সচিব পদে নিয়োগ দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

পল্লী উন্নয়ন ও সমবায় সচিব মোসাম্মৎ হামিদা বেগমের চাকরির মেয়াদ শেষ হচ্ছে পয়লা মে। তার এখানে একজন নতুন কাউকে সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হবে। ২০ মে চাকরির মেয়াদ শেষ হচ্ছে আর্থিক খাত বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহর। শেখ মোহাম্মদ সলীম উল্লাহ চুক্তিভিত্তিক নিয়োগের জন্য চেষ্টা করছেন। তবে সর্বশেষ খবর হল তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে না। এটি সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিভাগ। অর্থ মন্ত্রণালয়ের হৃদপিণ্ড মনে করা হয় ব্যাংকিং খাত নিয়ন্ত্রক এই বিভাগকে এবং সেখানে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে সচিব নিয়োগ করা হবে। 

এই পদগুলো শূন্য হওয়ার সাথে সাথে সচিবালয়ের একটি বড় ধরনের রদবদল হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে প্রতিরক্ষা, জনপ্রশাসন এবং ব্যাংকিং ডিভিশনের সচিব হিসেবে বর্তমানে যারা বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছেন তাদের কাউকে দেওয়া হতে পারে। ফলে একটি বড় ধরনের রদবদল ঘটতে যাচ্ছে ঈদের পরপরই। 

তবে সচিবালয়ে অনেকের আশঙ্কা যে, যারা অবসরে যাচ্ছেন তারা প্রত্যেকে চুক্তিভিত্তিক নিয়োগের জন্য চেষ্টা করছেন। চুক্তিভিত্তিক নিয়োগের বিরুদ্ধে একটি ঐক্যমত প্রতিষ্ঠিত হয়েছে। সকলে চান যে, চুক্তিভিত্তিক নিয়োগের অবসান ঘটুক এবং নতুনরা সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করুক। সেই হিসেবে আগামীতে এই রদবদলের ফলে চুক্তিভিত্তিক নিয়োগ অনেক কম হবে বলে ধারণা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭