ওয়ার্ল্ড ইনসাইড

ওমানের রমজান সংস্কৃতি


প্রকাশ: 09/04/2024


Thumbnail

শহরের বড় বড় রাস্তা রাঙিয়ে ওঠে রঙিন সব তাবুতে। সারি সারি এই তাবুগুলোতে রোজাদারদের জন্য থাকে ইফতারের বিশেষ আয়োজন। রমজানে বেশি বেশি দান করেন এলাকার ধনীরা। দানের সময় শর্ত জুড়ে দেন, যেন তার নাম প্রকাশ না করা হয়। রসিদে লেখা হয়, একজন দাতা কিংবা আল্লাহর বান্দা। বলছি মুসলিম অধ্যুষিত দেশ ওমানের কথা। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো ওমানের মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-

এক ভিন্ন ধরনের আবহ নিয়ে আগমন ঘটে রমজানের। অঞ্চল ভেদে বিভিন্ন উৎসব আর রীতি-রেওয়াজ যেন পুরো দেশ জুড়ে। রোজা রাখা, ইফতারের পর তারাবির নামাজ পড়া ইত্যাদি ছাড়াও আনন্দ-উৎসবের মাধ্যমে সবার মধ্যে ছড়িয়ে দেওয়া হয় খুশির আমেজ। 

রমজানে সাগর পাড়ে সপরিবারে গান-বাজনা করা ওমানের প্রথাগত   ঐতিহ্য। তারাবির নামাজের পর এক ধরনের দেশি বাদ্যযন্ত্র নিয়ে ওমানিরা সপরিবারে কোনো পার্কে অথবা সাগর সৈকতে যায়। তাদের উপসাগরীয় অন্যান্য আরব দেশের তুলনায় ওমানিরা সঙ্গীত ও বাদ্যযন্ত্রের প্রতি অধিকতর সহনশীল। তাদের ট্রাডিশনাল মিউজিকেও আছে অনবদ্য রিদম। সেখানে তারা রাতভর গান বাজনা করে। 

রমজানে সাগর তীরে পুলিশি টহল দেখা যায়। সাগর তীরে বসে ওমানি পুরুষরা আনমনে ঊদ বাজায়। আর তাদের সাথে কণ্ঠ মেলায় তাদের স্ত্রী ও সন্তানরা কিংবা সঙ্গে আসা পারিবারিক বন্ধুরা। বয়স্কদের কেউ কেউ সীসা খায়। কম বয়সীরা সিগারেট টানে। সেহরির আগ পর্যন্ত বীচে থাকা যায়। ভয়ের কোনো কারণ নেই। ঘোড়ায় চড়ে মাউন্টেড পুলিশ সাগরের তীর ঘেঁষে টহল দিয়ে যায়। কাউকে কিছু বলে না। তবে তাদের উপস্থিতিই অপরাধ ঠেকানোর জন্য যথেষ্ট। 

এসময় কেউ কেউ কিছুক্ষণ গান করে আর সাগর তীরের হাওয়া খেয়ে শপিংমলে চলে যায় কিংবা কোনো রেস্টুরেন্টে সেহরি খেতে অথবা কোনো আত্মীয়-স্বজনের বাসায় যায়। 

বিনামূল্যে সেহরি ও ইফতারসেহরি খেয়ে বাসায় ফেরে ওমানিরা। তাহাজ্জুদ আর ফজর পড়ে ঘুমিয়ে পড়ে তারা। কেউ কেউ বাচ্চাদের নিয়ে মাস্কাটের রিয়াম পার্কে কিংবা কুরম বীচ অথবা আল খুওয়াইর বীচে চলে যায়। বাচ্চারা ছুটোছুটি করে ক্লান্ত হয়। মাস্কাটের বেশির ভাগ বড় মসজিদগুলোতে সেখানকার গণ্যমান্যদের বদান্যতায় মুসল্লি ও মুসাফিরদের জন্য বিনামূল্যে ইফতারি সরবরাহ করা হয়। কোনো কোনো মসজিদে বিনামূল্যে সেহরিও দেওয়া হয়। তারাবির পর প্রত্যেককে জুসের বোতল কিংবা সফট ড্রিঙ্কস দেওয়া হয়। নামাজের পর জুসপানের সময় মুসল্লিরা নিজেদের মধ্যে সংক্ষেপে ভালোমন্দ আলাপচারিতা সেরে নেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭