ইনসাইড পলিটিক্স

রাজনীতিবিদদের ঈদ আনন্দ


প্রকাশ: 10/04/2024


Thumbnail

ঈদ মানেই আনন্দ। স্থান-কাল-পাত্র ভেদে এই আনন্দে রয়েছে ভিন্ন ভিন্ন রূপ। মানুষের বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে ঈদের আনন্দের ধরনেও পরিবর্তন আসে। এক দুই বছরে এই ব্যবধান স্পষ্ট করে বোঝা না গেলেও একেবারে শৈশবের ঈদের সঙ্গে পরিণত বয়সের ঈদের তুলনা করলেই পার্থক্যটা স্পষ্ট বোঝা যায়। তখন বেশির ভাগ মানুষ পেছন ফিরে তাকিয়ে দেখে, তাদের শৈশবের ঈদের স্মৃতিটাই বেশি মধুর, আনন্দময় ছিল। শিল্প-সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্বের পাশপাশি রাজনীতিবিদের শৈশবের ঈদ কেমন হতো, এই নিয়ে সবার না হোক, অনেকেরই কৌতূহল রয়েছে। কেমন ছিল রাজনীতিবিদদের শৈশব, কেমন কাটতো ঈদের সময়, আনন্দই বা কেমন হতো। এসম বিষয় নিয়ে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে সুপরিচিত কয়েকজনের শৈশবের ঈদস্মৃতি বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

অ্যাডভোকেট কামরুল ইসলাম: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং ঢাকা-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম ঈদের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ঈদ সব সময়েই আনন্দের। তবে ছোট বেলার ঈদের আনন্দে কোন দায়-দায়িত্ব ছিল না। বড় কাছে থেকে ঈদের উপহার পেতাম, সেলামি পেতাম, দল বেঁধে সবাই মেলায় যেতাম, খেতাম এভাবেই ঈদের আনন্দ হত। সবকিছু ছিল স্বাধীন। আর এখন দায়-দায়িত্ব আছে। সংসারের প্রতি দায়িত্ব, নির্বাচনী এলাকার মানুষের প্রতি দায়িত্ব। বিশেষ করে নির্বাচনী এলাকার যারা গরিব-দুঃখী মেহনতি আছেন তাদের প্রতি আলাদা দায়িত্ববোধ কাজ করে। আমাদের দলের নেতাকর্মীরা যারা অস্বচ্ছল তাদের প্রতিও আমার দায়িত্ব। এসব কিছু মিলিয়ে এখনকার ঈদ এবং ঈদের আনন্দ।

বাহাউদ্দিন নাছিম: শৈশবের ঈদের স্মৃতিচারণ করতে গিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম জানান, আনন্দ তো আনন্দই। ঈদের আনন্দ এক অনাবিল আনন্দ। ছোট বেলায় আমরা ঈদের আনন্দে যেভাবে ভেসে যেতাম এখনও সে আনন্দ আছে। তবে সেই আনন্দের পরিধি বা ব্যাপ্তি যাই বলি না কেন সেটা এখন ব্যাপক। দেশের মানুষের সাথে, দেশের মানুষের স্বপ্নের সাথে নিজের স্বপ্নকে একাকার করে কিভাবে দেশটাকে আরও উন্নত এবং সমৃদ্ধ করা যায় এই চিন্তার সাথে এখনকার ঈদের আনন্দ। 

এবার ঢাকা-৮ আসন আমার নির্বাচনী এলাকার মানুষের সাথে ঈদ উদযাপন করব। তাদের সহ আপামর জনগণের সঙ্গে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করব। নিজের ঈদ আনন্দ আমার নির্বাচনী এলাকার মানুষের সাথে সহভাগিতা করব।

এস এম কামাল হোসন: আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন বলেন, ছোট বেলা ঈদের আনন্দ আর এখনকার ঈদের আনন্দে অনেক পার্থক্য। ছোট বেলায় শুধু আনন্দই করেছি।  সেই আনন্দের সাথে কোন দায়িত্ব ছিল না। ঈদের দিনে অনেক হই হুল্লা করাকরতাম। আর এখন তো দায়িত্ব নিয়ে সব কিছু করতে হয়। আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব, এলাকার মানুষ সহ হাসি-কান্না সব কিছু মিলিয়ে ঈদ উপভোগ করতে হয়। বিশেষ করে নির্বাচনী এলাকার মানুষের পাশে থাকা, তাদের মুখে হাসি ফুটানো এটাই এখন ঈদের আনন্দ। ছোট বেলা ঈদ এবং এখনকার ঈদের পার্থক্য হল দায়িত্ব। তখন কোন দায়িত্ব ছিল না। এখন আল্লাহ অনেকে দায়িত্ব দিয়েছেন। সেই দায়িত্ব পালন করার মধ্যেই এখন আনন্দ।

আমি এবার ঢাকা ঈদ করব। ঈদের পরের দিন নির্বাচনী এলাকা যাব নির্বাচনী এলাকায় যাব সবার সাথে ঈদের আনন্দ সহভাগিতা করতে। গতকাল ঢাকায় এসেছি। এর আগে এলাকায় ছিলাম। এলাকা মানুষের সাথে ইফতার করেছি, নেতাকর্মীদের সাথে ইফতার করেছি, বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে ইফতার করেছি। এলাকা দুস্থ অসহায় মানুষদের যতটুকু পেরেছি সহযোগিতা করার চেষ্টা করেছি। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বানে দুস্থ অসহায় মানুষদের ঈদ সমাগ্রী দেওয়া চেষ্টা করেছি। এসবের মধ্যেই এখন আমার ঈদের আনন্দ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭