ইনসাইড বাংলাদেশ

আল্লাহর কাছে চার আনা পয়সা ধার নিয়ে ঈদ করেছি


প্রকাশ: 10/04/2024


Thumbnail

আমার ছোট বেলার ঈদ আনন্দ বলতে ১৯৫১/৫২ সালের দিকের কথা মনে পড়ে। তখন আমার বড় ভাই সৈয়দ মাহবুব আলী, যিনি ঢাকা বারের সভাপতি ছিলেন। তিনি বঙ্গবন্ধুর খুব কাছের ছিলেন। প্রধানমন্ত্রীও তাকে চাচা বলে ডাকতেন। আমার সেই বড় ভাই আমাকে এবং আমার ছোট ভাইকে দুটি হাফ প্যান্ট এবং শার্ট দিয়েছিলেন। এর দুই-এক বছর পর ঈদের দিন আমাকে আমার মা চার আনা দিয়েছিলেন। সেই চার আনা পেয়ে তো আমি মহাখুশি। কিন্তু কিছুক্ষণ পর সেই চার আনা আমি হারিয়ে ফেলেছিলাম। অনেক খোঁজাখুঁজি করেছি কিন্তু পাইনি। খুঁজে না পেয়ে ভাবলাম, আল্লাহ তো সবকিছু জানেন তাহলে এটা আল্লাহকে দান করে দিলাম। কিন্তু এক সময় আবার হঠাৎ করে হারানো সেই চার আনা পয়সা পেয়ে যাই এবং সেটা পেয়েই আমি বিপদে পড়ি। আমার কাছে তো বাড়তি আর কোন পয়সা নেই। আবার আমি তো সেটা আল্লাহকে দিয়ে দিয়েছি। কি করব, কি করব ভেবে তখন একটু বুদ্ধি খাটিয়ে আল্লাহকে বললাম, আল্লাহ বড় হয়ে যখন আয় করব, তখন আমি আবার এটা তোমাকে দিয়ে দিব। এখন তুমি আমাকে এটা ধার হিসেবে দাও। সেদিন ঐ চার আনা আর আল্লাহকে দিলাম না। আমিই খরচ করলাম। 

ঈদ এলেই এই ঘটনাই আমার খুব মনে পড়ে যে, আল্লাহর কাছে আমি চার আনা ধার নিয়ে ছোট বেলায় আমি ঈদ করেছি। ছোট বেলা ঈদ আনন্দ বলতে নতুন জামা-কাপড়, সবার সাথে এক সঙ্গে ঘুরাফেরা, এক সাথে বেড়ানো, একেক বাড়িতে গিয়ে মিষ্টি খাওয়া এসবই ছিল ছোট বেলার ঈদের আনন্দ। তখন ঈদের আনন্দ ছিল অনাবিল। সকলের সাথে সম্পর্ক ভালো ছিল। অনেকে আমাদের বাড়িতে আসতেন আমরাও অন্যের বাড়িতে যেতাম। আর এখন ঈদ আমার নাতিদের সাথেই কাটে। তাদের সাথে ঈদের আনন্দ উপভোগ করি। বিশেষ করে আমার বড় মেয়ের ছোট ছেলে সে ঢাকায় থাকে। অন্যরা সবাই তো দেশের বাইরে থাকে। আমার যে নাতি ঢাকা আছে সে আমার এবং আমার সহধর্মিণীর খুব কাছের এবং প্রিয়। তাকে নিয়ে আমাদের ঈদের আনন্দ। তার মা তাকে এবার সাড়া বাক্স বানিয়ে দিয়েছে। আমি আবার একটি কাগজে লিখেছি যে, এই কাগজ যে পাবে সে ১০০ টাকা পাবে এবং সেটা আমার নাতির বাক্সের মধ্যে দিয়েছি। পরে আমার নাতি সেটা দেখেছে এবং আমার কাছে ১০০ টাকা নিয়েছে। এভাবেই আমার এখনকার ঈদ আনন্দ কেটে যায়। 

তবে এখনকার ঈদের আনন্দ আমার কাছে কেন যেন প্রাণহীন মনে হয়। ছোট বেলায় আনন্দের মধ্যে যে একটা প্রাণ ছিল কোন একটি অজ্ঞাত কারণে এখন আর ওই ভাবে আনন্দ পাই না। তবুও আনন্দ করার চেষ্টা করি। মানুষের সময়ের সাথে সবকিছুর পরিবর্তন হয়। ঈদ সকলের জন্য আনন্দ বয়ে আনুক। সবাই সবার সাথে আনন্দে ঈদের আনন্দ উপভোগ করুক সেই দোয়া করি।

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী
চেয়ারম্যান, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭