ইনসাইড বাংলাদেশ

ঈদ মোবারক


প্রকাশ: 11/04/2024


Thumbnail

এক মাস সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায়ের আজ সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করবে। রাজধানী ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে ঈদের আনন্দ। সারা মাসের অপেক্ষা, নানান হিসেব-নিকেশ ও জল্পনা-কল্পনার ডালপালা মেলে হাজির হয়েছে খুশির ঈদ। ঈদের আগের রাতে থেকেই রেডিও-টেলিভিশনে বেজে চলেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী সেই গান, ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ...।’

বছর ঘুরে আবারও আসা ঈদুল ফিতরকে বলা হয় মুসলমানদের সর্বশ্রেষ্ঠ ঈদ। ঈদ অর্থ আনন্দ। আর ফিতর বলতে রোজার সমাপ্তি কিংবা স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া উদ্দেশ্য বোঝায়।

ঈদের খুশি ধনী, গরিব সবার জন্য। তাই ঈদুল ফিতরের সময় ধনীদের ওপর সাদাকাতুল ফিতর অত্যাবশ্যক করা হয়েছে। যার মাধ্যমে আলোকপাত করা হয়েছে মানবিক মর্যাদার সমাজ ব্যবস্থায়।

ঈদের দিন মনের সব কালিমা দূর করে, মানুষে মানুষে ভেদাভেদ ভুলে, মান-অভিমান বিসর্জন দিয়ে সবাই হাতে হাত মেলানো, বুকে বুক মেলানো, গলায় গলা মেলানো অর্থাৎ সবার দেহ-মন এক হওয়ার আনন্দ হলো ঈদের আনন্দ। নিজের মনের হিংসা, ঘৃণা, লোভ, অহঙ্কার, অহমিকা, আত্মম্ভরিতা, আত্মশ্লাঘা, রাগ, ক্রোধ, বিদ্বেষসহ যাবতীয় কুপ্রবৃত্তি থেকে নিজেকে মুক্ত করার আনন্দ; সাম্য, ভ্রাতৃত্ব, ঐক্য, সৌহার্দ্য, সম্প্রীতির আনন্দ।

ঈদের দিনে খুব ভোরে ঘুম থেকে ওঠা, মিসওয়াক করা, গোসল করা, সামর্থ্য অনুযায়ী নতুন ও পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক পরিধান করা, আতর ব্যবহার করা, নামাজের আগে সদাকাতুল ফিতর আদায় করা, ঈদুল ফিতর নামাজের আগে কিছু মিষ্টান্ন খাওয়া, তিন, পাঁচ বা বেজোড়সংখ্যক খেজুর বা খুরমা খাওয়া, সকাল সকাল ঈদের নামাজ পড়ার জন্য যাওয়া, ঈদের নামাজ ঈদগাহে গিয়ে পড়া সম্ভব না হলে মহল্লার মসজিদে গিয়ে ঈদের নামাজ পড়ার ঐতিহ্য রয়েছে মুসলিমের মাঝে।

সাধারণত সৌদি আরব বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপনের পরদিন বাংলাদেশে ঈদ হয়। আবার সৌদির আরবের সঙ্গে মিল রেখে একই দিনে বাংলাদেশের কিছু এলাকাতেও ঈদ উদযাপন করা হয়ে থাকে। তবে ঈদের মূল উদ্দেশ্য, শান্তি-সমৃদ্ধি ও মানবতার বার্তা ছড়িয়ে দেয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭