ইনসাইড বাংলাদেশ

চারদিনে ঢাকা ছেড়েছেন অর্ধকোটির বেশি সিমধারী


প্রকাশ: 11/04/2024


Thumbnail

অগ্রিম টিকিট সংগ্রহ থেকে শুরু করে বাড়ি ফেরা পর্যন্ত হাজারো বিড়ম্বনা। তবুও স্বজনদের সান্নিধ্য পেতে বাড়ি ফেরার ব্যাকুলতা আর উচ্ছ্বাস বলে দেয় ঘরে ফেরার আনন্দ কতখানি। শত বিড়ম্বনা-ভোগান্তি উপেক্ষা করে নাড়ির টানে বাড়ি ফিরছেন মানুষ। তাদের বাড়ি ফেরার এই আনন্দ চলছে আজ মধ্যরাত পর্যন্ত।

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে গত চার দিনে (গতকাল পর্যন্ত) রাজধানী ছেড়েছেন ৫৭ লাখের মতো মুঠোফোনের সিমধারী। এটা কেবল সিমধারী সংখ্যার হিসেবেই অর্ধকোটির বেশি। সিমধারী বলতে একেকজন মানুষকে বোঝানো হয়েছে। তাদের সঙ্গে প্রবীণ নারী-পুরুষ ও শিশুরা থাকতে পারে, যারা মুঠোফোন ব্যবহার করেন না। ফলে প্রকৃতপক্ষে মানুষের সংখ্যা আরও বেশি হবে। তবে ঠিক কত সংখ্যক মানুষ ঢাকা ছেড়েছেন, সেই হিসাব পাওয়া কঠিন। মুঠোফোন অপারেটরদের সূত্রে এমন তথ্য জানা গেছে।

ঈদের ছুটিতে পরিবারের বা আপন মানুষের সান্নিধ্য পেতে সবাই বাড়ি ফিরছেন। বাবা ফিরছেন সন্তানের কাছে, সন্তান ফিরছেন বাবা-মায়ের কাছে। যান্ত্রিক জীবনে কিছুটা বিরতি দিয়ে যখন সবাই বাড়িতে ফেরেন, সে এক অন্যরকম অনুভূতি।

এ বছর ঈদে রাজধানী ছেড়েছেন ৫৭ লাখের মতো মুঠোফোনের সিমধারী। তবে গত বছর ঈদুল ফিতর উপলক্ষ্যে এক কোটির বেশি সিমধারী ঢাকা ছেড়েছিলেন। এছাড়া গত চারদিনে ঢাকায় প্রবেশ করা মুঠোফোন সিমধারীর সংখ্যা ২৩ লাখের বেশি।

অপারেটরদের সূত্রে জানা গেছে, গত চারদিনের মধ্যে সবচেয়ে বেশি মুঠোফোন সিমধারী ঢাকা ছেড়েছেন ৯ এপ্রিল। এই দিনের সংখ্যা প্রায় ১৯ লাখের মতো। এছাড়া ৬ ও ৭ এপ্রিল ঢাকা ছেড়েছিলেন ২০ লাখের বেশি মুঠোফোন সিমধারী। এসময় ঢাকায় প্রবেশ করেছেন সাড়ে ৯ লাখের বেশি সিমধারী ব্যক্তি। আর মাঝখানে ৮ এপ্রিল ঢাকা থেকে বের হওয়া ও ঢাকায় প্রবেশ করা সিমধারীর সংখ্যা ছিল যথাক্রমে ১৭ লাখের বেশি ও ৫ লাখের মতো।

ঈদ উপলক্ষ্যে ১০ এপ্রিল থেকে সরকারি ছুটি শুরু হয়েছে। কিন্তু ঈদ উপলক্ষ্যে গেল সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকেই মানুষ ঢাকা ছাড়তে শুরু করেন। এরপর শুক্র ও শনিবার দুই দিন সাপ্তাহিক ছুটি এবং মাঝে রোববার পবিত্র শবে কদরের ছুটি ছিল। পবিত্র ঈদুল ফিতরে এবার লম্বা ছুটি রয়েছে। ঈদের ছুটি ১০, ১১ ও ১২ এপ্রিল। এর পরদিন, অর্থাৎ ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। তার পরদিন রোববার পয়লা বৈশাখের ছুটি। এতে টানা পাঁচ দিন ছুটি পেয়েছেন সবাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭