ইনসাইড বাংলাদেশ

ঢাকা এখন ফাঁকা নগরী


প্রকাশ: 12/04/2024


Thumbnail

পবিত্র ঈদুল ফিতরের আগে ও পরে মিলিয়ে লম্বা ছুটিতে ঢাকা হয়ে গেছে ফাঁকা। নাড়ির টানে রাজধানী ছেড়েছেন বিপুল সংখ্যক মানুষ। ফলে ঢাকা এখন প্রায়ই ফাঁকা, কোথাও নেই কোনো যানজট।

চাঁদ দেখা সাপেক্ষে বৃহস্পতিবার ( ১১ এপ্রিল ) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত করা হয়েছে। তাই প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে যে যেভাবে পারছেন রাজধানী ছাড়েছে।

বৃহস্পতিবার রাজধানীর শাহবাগ, ফার্মগেট, কারওয়ান বাজার, শ্যামলী, কল্যাণপুর এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় গণপরিবহনের সংখ্যা খুব কম। সবগুলো সড়কই ফাঁকা। কিছু সময় পরপর গণপরিবহণ আসছে তাতেও থাকছে না পরিপূর্ণ যাত্রী।

দেখা গেছে, যানজটের নগরী এখন অনেকটাই ফাঁকা হয়ে এসেছে। ঢাকার চিরাচরিত সেই যানজট এখন দেখা যাচ্ছে না। যানজট না থাকায় ঈদে ঢাকায় অবস্থানরত মানুষ সহজেই দ্রুত যাতায়াত করতে পারছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তাদের দ্রুত গন্তব্যে পৌঁছার বিষয়টি শেয়ার করে উচ্ছ্বাস প্রকাশ করছেন।

মোহাম্মদপুর, কল্যাণপুর, ফার্মগেট নেই মানুষের আনাগোনা। এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে অনেকেই বললেন, ‘অন্য সময় এই পথটুকু আসতে প্রাইভেট গাড়িতেও অন্তত ১ থেকে দেড় ঘণ্টা সময় লাগে। সেখানে ঈদে ফাঁকা সড়কে মাত্র ১০ মিনিটের মধ্যে চলে এসেছেন। সবসময় ঢাকার চিত্র যদি এমন হতো তাহলে অনেক ভালো হতো।’

রাজধানীর উত্তরা থেকে মগবাজার এসেছেন একজন গণমাধ্যমকর্মী তিনি জানালেন, বাসে তার সময় লেগেছে ২০ মিনিট। অন্য সময় বাসে এই পথটুকু আসতে দেড় থেকে দুই ঘণ্টা লাগে।

ঈদের ছুটিতে সড়ক ফাঁকা হয়ে যাওয়া এক প্রকার স্বস্তি প্রকাশ করছেন ঢাকায় অবস্থান করা নাগরিকরা।

ফাঁকা নগরীর বুকে এখনও অফিসও চলছে কিছু মানুষের। একজন বলেন, ‘ঈদের ছুটিতে অধিকাংশ মানুষ ঢাকা ছেড়েছেন। অফিসের কাজে মিরপুর থেকে বাংলামোটর এসেছি। রাস্তায় কোনো যানজট নেই। সহজেই চলে আসতে পেরেছি। সবসময় ঢাকা শহর যদি এমন হয় তাহলে আমাদের মতো মানুষের অনেক সুবিধা হয়।’

তবে রাজধানীর অভ্যন্তরীণ পরিবহনে যাত্রীর চাপ অনেকটা কম থাকায় আক্ষেপ প্রকাশ করেছেন পরিবহন শ্রমিকরা। ঠিকানা পরিবহনের সহকারী বলেন, ‘রাস্তায় তেমন কোনো যাত্রী নেই। বেশির ভাগ সময় গাড়ির ছিট ফাঁকা থাকছে। গত দুই দিনে অনেক মানুষ ঢাকা ছেড়েছে। এ কারণে রাস্তায় মানুষ অনেক কম। যে কারণে যানজট নেই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭