ইনসাইড পলিটিক্স

তারেকের সিসিটিভি নিয়ন্ত্রিত বেগম জিয়ার বৈঠক


প্রকাশ: 12/04/2024


Thumbnail

ঈদের দিন রাতে বেগম খালেদা জিয়া বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন। বৈঠকের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন যে, বৈঠকে কোন রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়নি। সিনিয়র নেতাদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন, তাদের সঙ্গে কুশলাদি বিনিময় করেছেন। এছাড়া বেগম জিয়া বিভিন্ন নেতার পারিবারিক খোঁজখবরও নিয়েছেন। 

এই বৈঠকে রাজনৈতিক আলোচনা না হওয়ার কারণ কী—এ নিয়ে বিএনপির মধ্যে বিভিন্ন ধরনের মতামত পাওয়া গেছে। একাধিক সূত্র বলছে যে, বেগম জিয়া তার পুত্রের কারণেই ওই ঈদ পুনর্মিলনীতে কোন রাজনৈতিক আলোচনা করেনি। কারণ পুরো বাসাতে তারেক জিয়ার নিয়ন্ত্রিত সিসিটিভি ক্যামেরা রয়েছে। বেগম খালেদা জিয়া কী করেন না করেন, কী কথাবার্তা বলেন না বলেন ইত্যাদি সবই লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেখেন। 

বিএনপির মধ্যে গত কিছুদিন ধরেই বিশেষ করে ৭ জানুয়ারি নির্বাচনের পর থেকেই তারেক জিয়াকে নিয়ে একটা নেতিবাচক অবস্থান তৈরি হয়েছে। এই নেতিবাচক অবস্থানের কারণেই এখন বেগম জিয়া রাজনৈতিক বিষয়ে কোনো কথা বার্তা বলতে পারছেন না। বিএনপিতে এক ধরনের অভ্যুত্থান হয়েছে এবং এই অভ্যুত্থানের মাধ্যমে তারেক জিয়া বেগম খালেদা জিয়া সকল ক্ষমতা কুক্ষিগত করে নিয়েছেন। যদিও বিএনপির রাজনীতি এখন টালমাটাল অবস্থা। তারেক জিয়ার একের পর এক ভুল সিদ্ধান্তের কারণে বিএনপিতে এক ধরনের অস্থির পরিস্থিতি বিরাজ করছে। কিন্তু তারপরও তিনি (খালেদা জিয়া) এখন পর্যন্ত নিজেকে রাজনীতিতে জড়াতে পারছেন না তারেক জিয়ার বাধার কারণে।

বেগম জিয়ার সঙ্গে গতকাল যারা সাক্ষাৎ করেছেন তারা সবাই তার ঘনিষ্ঠ হিসাবে পরিচিত। তবে এদের মধ্যে কেউ কেউ দুই নৌকায় পা দেওয়ার মত অবস্থায় রয়েছেন। একদিকে তারা যেমন বেগম জিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে রাখছেন, অন্যদিকে তারা তারেক জিয়ার আনুকূল্য লাভেরও চেষ্টা করছেন। বেগম জিয়া বিভিন্ন ইস্যুতে তারেক জিয়া সিদ্ধান্তের সঙ্গে একমত নন। তবে তার ভিন্ন মত তিনি প্রকাশ করতেও পারছেন না। নানা কারণে বেগম জিয়া তারেকের কাছে দায়বদ্ধ বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। আর এ কারণেই বেগম জিয়া এমন কিছু বলতে চান না যাতে বিএনপির মধ্যে অসন্তোষ এবং বিভেদ আরও বেড়ে যায়। 

উল্লেখ্য যে, তারেক জিয়ার অপছন্দের একাধিক নেতাকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছে, যাদের সঙ্গে বেগম জিয়ার সুসম্পর্ক রয়েছে। আবার বেগম জিয়ার সঙ্গে যারা ঘনিষ্ঠ, তাদের অনেকেই তারেক জিয়া কোণঠাসা করে রেখেছেন। সবকিছু মিলিয়ে তারেক জিয়া এবং বেগম খালেদা জিয়ার বিরোধ এখন প্রকাশ্য রূপ নিয়েছে। আর এই কারণেই বেগম জিয়া রাজনৈতিক প্রসঙ্গটি এড়িয়ে গেছেন।

বিভিন্ন সূত্র দাবি করছে যে, বেগম জিয়ার সঙ্গে সরকারের একটি গোপন যোগাযোগ তৈরি হয়েছে। বেগম জিয়া উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার জন্য চেষ্টা করছেন এবং সে কারণেই তিনি সরকারের বিরুদ্ধে বা রাজনীতির বিষয়ে আগ্রহী নন। তবে অন্য একটি সূত্র বলছে যে, তারেক জিয়াই আসলে সরকারের সঙ্গে গোপন আঁতাত করেছেন এবং সেই আঁতাতের কারণেই তিনি ৭ জানুয়ারির নির্বাচনের ব্যাপারে এরকম একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন। তবে কার কি দোষ সেটি বড় বিষয় নয়। বড় বিষয় হল তারেক জিয়া এবং বেগম খালেদা জিয়া এখন দুই মেরুতে অবস্থান করছেন। এটি বিএনপির জন্য একটি বড় সমস্যার বিষয়। বেগম জিয়া এই সমস্যাকে সামনে আনতেন চাননি জন্যই রাজনৈতিক বিষয় নিয়ে ঈদের দিন কোন আলোচনাই করেননি বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭