ইনসাইড পলিটিক্স

আবার সাম্প্রদায়িক রাজনীতি: নেপথ্যে বিএনপি


প্রকাশ: 12/04/2024


Thumbnail

বাংলাদেশে সাম্প্রদায়িক ধর্মান্ধ মৌলবাদী রাজনৈতিক দলগুলো আবার একত্রিত হচ্ছে, পুনরুত্থান ঘটছে প্রতিক্রিয়াশীল দক্ষিণপন্থী রাজনীতির। আর এর নেপথ্যে কলকাঠি নাড়ছে বিএনপি। এমন তথ্য পাওয়া গেছে বিভিন্ন অনুসন্ধানে। 

বিগত নির্বাচনের পর থেকেই বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক দলগুলো একে অন্যের সঙ্গে আলাপ আলোচনা এবং মত বিনিময় করছে। একটি অভিন্ন প্লাটফর্ম করার জন্য দীর্ঘদিনের ঐক্য প্রচেষ্টা চলছে ইসলাম ভিত্তিক রাজনৈতিক দলগুলোর। এজন্য তারা তাদের ছোট ছোট আদর্শিক বিরোধ গুলোকে পাশে রেখে বৃহত্তর ইসলামিক জোটের ব্যাপারে আলাপ আলোচনা করছে। বাংলাদেশে এখন বাম এবং উদার প্রগতিশীল রাজনৈতিক দলগুলোর চেয়ে দক্ষিণপন্থী প্রতিক্রিয়াশীল ধর্মান্ধ মৌলবাদী রাজনৈতিক শক্তিগুলো অনেক বেশি শক্তি সঞ্চয় করেছে। বিশেষ করে হেফাজতে ইসলাম, খেলাফত আন্দোলন, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন এবং জামায়াতে ইসলামের মত রাজনৈতিক দলগুলো আগের চেয়ে তাদের অবস্থান আরও শক্তিশালী করেছে। আর এই শক্তিশালী অবস্থান থেকে তারা একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করতে যাচ্ছে এবং সেই অভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে তারা সরকারের বিরুদ্ধে একটি অবস্থান গ্রহণের জন্য চেষ্টা করার প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে। আর এর নেপথ্যে রয়েছে বিএনপি। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যে আলাপ আলোচনা শুরু করেছিল সেই আলাপ আলোচনা তারাই স্থগিত করে দিয়েছে। কারণ বিএনপি এখন নাগরিক ঐক্য, জেএসডির নামসর্বস্ব দলগুলোর সঙ্গে ঐক্য গড়তে আগ্রহী নয়। বরং তারা দক্ষিণপন্থী দলগুলোকে নিয়ে একটি মোর্চা করার ব্যাপারে আগ্রহী। একারণেই বিএনপির সঙ্গে সাম্প্রতিক সময়ে জামায়াতের সম্পর্কের উন্নয়ন ঘটেছে। জামায়াতের সঙ্গে বিএনপির একাধিক বৈঠক হচ্ছে বলেও খবর পাওয়া গেছে। 

বিভিন্ন জেলায় জামায়াত এবং বিএনপি একসাথে কাজ করছে। বিশেষ করে উপজেলা নির্বাচনে জামায়াতের সঙ্গে বিএনপির এক ধরনের ঐক্যের কথাও শোনা যাচ্ছে। সবকিছু মিলিয়ে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধীদেরকে নতুন করে সংগঠিত করা হচ্ছে। বিএনপিও তার বর্তমান অবস্থান পরিবর্তন করে প্রতিক্রিয়াশীল রাজনীতি দিকে আবার ঝুঁকে পড়ার চেষ্টা করছে বলে খবর পাওয়া যাচ্ছে। সাম্প্রতিক সময়ে বিএনপির মধ্যে ভারত বিরোধী অবস্থান তার বড় প্রমাণ হিসেবে চিহ্ণিত করা হচ্ছে। বিএনপি নেতা রুহুল কবির রিজভীকে দিয়ে বিএনপি একটি টেস্ট কেস করেছে বলেও অনেকে মনে করছে। বিএনপি নেতারা এখন বিভিন্ন অনুষ্ঠানে ভারত বিরোধী অবস্থানে থেকে কথা বলছেন। ভারতের বিরোধিতা করছেন, যেটি দক্ষিণপন্থী উগ্রবাদী রাজনীতির একটি বড় বড় বিষয়। 

বিএনপি এবার সহস্রাধিক ইফতার পার্টির আয়োজন করেছে। এই ইফতার পার্টির অধিকাংশগুলোতে জামায়াত এবং ধর্মান্ধ রাজনৈতিক দলগুলোর সঙ্গে মিলমিশ দেখা গেছে এবং এই সমস্ত ইফতার পার্টিতে জামায়াত, হেফাজতে ইসলাম, খেলাফতে মজলিশ, ইসলামী শাসনতন্ত্রের নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। সব কিছু মিলিয়ে ভোটের হিসেবে-নিকেশ করার জন্যই বিএনপি ইসলামী দলগুলোর দিকে ঝুঁকছে বলে অনেকে মনে করছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো মনে করে বাংলাদেশে একটি ধর্মান্ধ মৌলবাদীর আবহ সৃষ্টির চেষ্টা চলছে এবং সে চেষ্টায় বিএনপি এখন মদদ দিচ্ছে। কারণ বিএনপি এখন মনে করছে যদি তারা মৌলবাদীর দিকে ঝুঁকে তাহলে ভারত বিরোধী সমর্থক গোষ্ঠী বিএনপির পক্ষে আসবে। সাম্প্রতিক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা যাচ্ছে যে, ধর্মান্ধ মৌলবাদী সমর্থক গোষ্ঠীরা বিএনপিকে এক করার জন্য কাজ করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭