ওয়ার্ল্ড ইনসাইড

জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়ার ঘোষণা মোদির


প্রকাশ: 12/04/2024


Thumbnail

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন, শিগগির জম্মু-কাশ্মীরের রাজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে এবং সেখানে অতি দ্রুত বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। জম্মু-কাশ্মীরের উধামপুরে এক নির্বাচনী জনসভায় নরেন্দ্র মোদি এই ঘোষণা দেন। এ জন্য তিনি স্থানীয়দের বিজেপিকে ভোট দেওয়ার আহ্বান জানান। 

শুক্রবার জম্মু ও কাশ্মীরের উধমপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা সেখানকার বিদায়ী সাংসদ জিতেন্দ্র সিংহের সমর্থনে সভা করেন মোদী। সেখানে তিনি বলেন, আর খুব বেশি দিন নেই, যখন জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হবে এবং রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। উপস্থিত জনতার উদ্দেশে মোদীর আর্জি, আমার উপরে বিশ্বাস রাখুন, আমি গত ৬০ বছরের সমস্যা থেকে জম্মু ও কাশ্মীরকে বার করে আনব।

কাশ্মীরের বিশেষ মর্যাদালোপ নিয়ে বিরোধী দলগুলিকে আক্রমণ করে মোদী বলেন, আমি চ্যালেঞ্জ করছি, কোনও রাজনৈতিক দল যদি ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনতে পারে। না, তারা সেটা পারবে না। দীর্ঘ দিন বাদে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদ এবং সীমান্ত সন্ত্রাসের ভয় ছাড়াই ভোট হচ্ছে বলে জানান মোদী। গত ডিসেম্বরে মাসে সুপ্রিম কোর্ট অনুচ্ছেদ ৩৭০ বাতিল অসাংবিধানিক নয় বলে রায় দেয় সুপ্রিম কোর্ট। একই সঙ্গে শীর্ষ আদালত জানায়, ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করাতে হবে। জাতীয় নির্বাচন কমিশনকে এই নির্দেশ দেয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীরের পাঁচ এবং লাদাখের একটি লোকসভা কেন্দ্রে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করলেও বিধানসভা ভোটের দিন ক্ষণ এখনও জানায়নি। অনেকে মনে করছেন, লোকসভা ভোটের পর্ব মিটলেই ভূস্বর্গে বিধানসভা নির্বাচন হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭