ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলকে বাঁচাতে এবার চীনের শরণাপন্ন যুক্তরাষ্ট্র!


প্রকাশ: 13/04/2024


Thumbnail

ইরান যেন ইসরায়েলে প্রতিশোধমূলক হামলা না করে সেজন্য এবার চীনের শরণাপন্ন হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি তুরস্ক, সৌদি আরবসহ অন্যান্য দেশকেও তেহরানকে বোঝানোর অনুরোধ করেছে দেশটি।

সিরিয়ায় ইরানি কনস্যুলেটে জায়নবাদী রাষ্ট্রটির মারাত্মক হামলার প্রেক্ষাপটে ইরান যখন পাল্ট-আক্রমণের কঠিন সংকল্প করেছে, তখন এই কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন।

এর মধ্যেই চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইসহ অন্যান্য দেশের সমকক্ষদের সাথে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এসব কথা হয়েছে চলতি সপ্তাহজুড়ে। দিনদুয়েক আগে মার্কিন গোয়েন্দারা ইরানের আসন্ন হামলা নিয়ে সতর্ক করেছে। এরপরেই ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্রের তৎপরতা নতুন মাত্রা পেয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, 'গত কয়েকদিন ধরে আমরা ইউরোপীয় মিত্রদের সাথেও এ বিষয়ে যোগাযোগ রাখছি। সংঘাতকে ছড়িয়ে দেওয়া যে ইরানের স্বার্থ, আঞ্চলিক বা বৈশ্বিক স্বার্থের অনুকূল হবে না — ইরানকে এই স্পষ্ট বার্তা দিতে তাদেরকেও বলা হয়েছে।'

অন্যান্য আরব ও পশ্চিমা দেশের সরকারও সংযম প্রদর্শন করতে ইরানকে রাজি করানোর চেষ্টা চালাচ্ছে, কারণ তারাও আশঙ্কা করছে যে, ইরান যেকোনো মুহূর্তে ইসরায়েলে ব্যাপকতর হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে। ইরানের কুদস ফোর্সের শীর্ষ তিন জেনারেলকে বিমান হামলায় হত্যা করেছে ইসরায়েল। ফলে ইরান তার আঞ্চলিক প্রক্সিদের ব্যবহার না করে সরাসরি প্রতিশোধমূলক হামলা করবে, এমন আশঙ্কাই দেখা দিয়েছে।

ইরানের পাল্টা-আঘাত অত্যাসন্ন বলে মিত্রদের জানিয়েছে ওয়াশিংটন। এসব আলোচনার বিষয়ে জ্ঞাত এক কূটনীতিক এমনটাই জানান প্রভাবশালী ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭