ইনসাইড বাংলাদেশ

নাবিকদের উদ্ধারের তথ্য সরকারের কাছে নেই: নৌ প্রতিমন্ত্রী


প্রকাশ: 14/04/2024


Thumbnail

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেছেন, নাবিকদের দেশে ফিরতে ২০ দিনের মতও  সময় লাগতে পারে। জলদস্যুরদের মুক্তিপণ দিয়ে নাবিকদের উদ্ধারের তথ্য সরকারের কাছে নেই। গতকাল নাবিক মুক্ত হবার সময় জলদস্যুরা নিরাপত্তার জন্য কয়েকজন নাবিককে জাহাজ থেকে নিয়ে যেতে চেয়েছিল, কিন্তু সরকারের দৃঢ়তায় নাবিকদের নিরাপদ রেখেছে।

রোববার (১৪ এপ্রিল) সকালে মিন্টু রোডে প্রতিমন্ত্রীর বাসায় জিম্মি অবস্থার অবসান বিষয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, এতো কম সময়ে জলদস্যুদের থেকে জিম্মি মুক্তির ঘটনা নজিরবিহীন।  নাবিকদের সবাই সুস্থ আছেন। এমন ঘটনার পুনরাবৃত্তি বন্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। দেশের পতাকাবাহী জাহাজ যেখানে যায়, সেটি আমরা অবগত থাকি।

তিনি বলেন, জাহাজ দখলে নেয়ার সময় ২০ জন জলদস্যু ছিল। যখন তারা জাহাজ ছেড়ে যায় তখন ৬০ জন জলদস্যু ছিল। তারা জাহাজ ত্যাগের সময় নিরাপত্তার জন্য ৫-৬ জন নাবিককে নিয়ে যেতে চেয়েছিল। কিন্তু সরকারের দৃঢ়তায় নাবিকদের মুক্ত রাখা সম্ভব হয়েছে। জিম্মি নাবিক উদ্ধারে ডিপার্টমেন্টন অফ শিপিং এত ইমেইল চালাচালি করেছে যে, সেটা প্রিন্ট করলে বাস্কেট (ব্যাগ) ভর্তি হয়ে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, মুক্ত নাবিকরা কবে নাগাদ দেশে ফিরবে-সেটা এখন বলা কঠিন। কারণ হল চুক্তিবদ্ধ নাবিকরা জাহাজ থেকে নামতে চাইলে সেটা মালিকের সঙ্গে ফের চুক্তিবদ্ধ হতে হবে, জাহাজে কবে নাগাদ কোথা থেকে নাহিদ রিপ্লেস হবে, নাকি এরাই তাদের চুক্তিবদ্ধ সময় অনুযায়ী ডিউটি করে পরিবারের কাছে আসবে, এটা মালিক ও নাবিকদের ব্যাপার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭