ইনসাইড গ্রাউন্ড

এবারের বিশ্বকাপে কেমন হবে বাংলাদেশ দল?


প্রকাশ: 16/04/2024


Thumbnail

চলতি বছরে শ্রীলংকার সাথে পূর্ণাঙ্গ সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক খেলায় মাঠে নেমেছিল বাংলাদেশ দল। যা বোর্ডের নীতি নির্ধারক থেকে শুরু করে দলের অধিনায়ক, সবার জন্যই ছিল প্রথম অ্যাসাইনমেন্ট। কারণ এই সিরিজের কিছুদিন   পূর্বেই নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বদলেছিল নির্বাচক প্যানেল ও দলের অধিনায়ক উভয়ই।

তবে নতুন নির্বাচক প্যানেল ও অধিনায়কের প্রথম অ্যাসাইনমেন্টেই ধরাশায়ী হয়েছে বাংলাদেশ। পূর্ণাঙ্গ সিরিজের মধ্যে টি-টোয়েন্টিতে হেরে শুরুতেই ব্যাকফুটে চলে গেলেও পরবর্তীতে ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়েছিল টাইগাররা। কিন্তু শেষে দুই ম্যাচের টেস্ট সিরিজে সবকটিতেই হেরে হোয়াইটওয়াশ হয় নাজমুল শান্তরা। তবে এই পূর্ণাঙ্গ সিরিজে ধরাশায়ী হলেও বেশ কিছু ইতিবাচক দিক রয়েছে বলেই জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।

পুরো সিরিজে টাইগারদের পারফরম্যান্স নিয়ে নতুন অধিনায়ক শান্ত বলেছিলেন, ‘যদি পুরো সিরিজের দিকে তাকান, আমরা ভালো ক্রিকেট খেলেছি। এই সিরিজ থেকে আমরা অনেক আত্মবিশ্বাস পেয়েছি। বোলারদেরও অভিজ্ঞতা হচ্ছে আরও ভালোভাবে যে ভালো উইকেটে কীভাবে বোলিং করতে হয়। ব্যাটারদের ১৭০-৮০ অথবা ২০০ রান কীভাবে চেইজ করা লাগে সেরকম ধারণা আসছে। বিশ্বকাপের আগে এটা আমার মনে হয় ভালো প্রস্তুতি।’

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ইতোমধ্যেই বৈশ্বিক এই আসরকে সামনে রেখে পরিকল্পনা শুরু করেছে বাংলাদেশসহ অন্যান্য দল। অন্যান্য সব দলগুলোই বিশ্বকাপকে কেন্দ্র করে দল গঠন করা শুরু করেছে। সেই তালিকায় বাদ যায়নি বাংলাদেশও।

শুধু শ্রীলংকাই নয়, এবার জিম্বাবুয়ে এবং পরবর্তীতে আমেরিকার সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। আর এসব সিরিজ বিবেচনা করেই মূলত আসন্ন বিশ্বকাপের দল গঠন করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশের বিশ্বকাপের দল গঠন নিয়ে কথা বলেছেন বিসিবির পরিচালক ও ঢাকা আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন।ঈদের ছুটি শেষে সোমবার (১৫ এপ্রিল) থেকে মাঠে গড়াচ্ছে ডিপিএল। এদিন মুখোমুখি হবে আবাহনী-প্রাইম ব্যাংক। সেই ম্যাচকে সামনে রেখে রোববার (১৪ এপ্রিল) অনুশীলন করে আবাহনী। অনুশীলন শেষে মিরপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সুজন।

বিসিবির এই বোর্ড পরিচালক মনে করেন, আসন্ন জিম্বাবুয়ে সিরিজ থেকেই বিশ্বকাপের দল গঠনের কার্যক্রম শুরু করা উচিত। তিনি বলেন, ‘যারা বিশ্বকাপে খেলবে, যাদের ওপর কোচ, অধিনায়ক, ম্যানেজমেন্টের বিশ্বাস রয়েছে তাদের জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু করা উচিত। হাতে তো বেশি সময় নেই। এরকম না যে দুইটা ম্যাচ একজন খেললো, পরের দুইটা ম্যাচ আরেকজন খেললো, আবার দুজনেই ফেইল করলো।’

সুজন বলেন, ‘তখন পাঁচ নাম্বার ম্যাচে কাকে নিয়ে খেলবেন আসলে। আপনি কনফিডেন্স নষ্ট করলেন দুইটা ছেলের। ওরকম না করে, একটা ছেলেকেই চারটা ম্যাচেই খেলানো হোক।’

উল্লেখ্য, আগামী ২৮ এপ্রিল পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু হবে মে মাসে। সিরিজের প্রথম তিন টি-টুয়েন্টি হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, যথাক্রমে আগামী ৩, ৫ ও ৭ মে। তারপর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে শেষ দুটি ম্যাচ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭