ওয়ার্ল্ড ইনসাইড

গাজা দখলে নেতানিয়াহুর নতুন ফন্দি


প্রকাশ: 16/04/2024


Thumbnail

গাজা দখলে যোগ হলো নেতানিয়াহুর নতুন ফন্দি ‘নেটজারিম করিডোর’। চলমান সংঘাতের মধ্যেই নীরবে প্রায় চার মাইল প্রশস্ত একটি সড়ক বানিয়েছেন ইসরাইলি বাহিনী। আর সড়ক গিয়ে পৌঁছেছে ভূমধ্যসাগর উপকূলে। এই সড়ক বানিয়ে উপত্যকাটিকে দুই ভাগে ভাগ করার পরিকল্পনা করেছে নেতানিয়াহু। ইসরাইলি বাহিনীর তৈরি এই সড়কটি ‘নেটজারিম করিডোর’ নামে পরিচিত। 

সড়কটি গাজা উপত্যকাকে উত্তর-দক্ষিণে ভাগ করেছে। তেল আবিব বলছে এ পথ দিয়ে সেনা চলাচল ও লজিস্টিক সরঞ্জাম পরিবহন করা হবে।

বিশ্লেষকরা মনে করছেন, গাজাকে বিভক্ত করতে নতুন যে সড়কটি ইসরাইল তৈরি করছে সেটি অত্যন্ত উদ্বেগের । নতুন এই সড়কটি ইসরাইল-গাজার সীমান্ত প্রাচীর থেকে শুরু হয়ে গাজার ওপর দিয়ে গিয়ে পশ্চিমে উপকূলীয় এলাকায় শেষ হয়েছে। রাস্তাটির সঙ্গে সালাহ আল-দীন এবং আল-রশীদ সড়কেরও সংযোগ রয়েছে। 

বিশ্লেষকদের মতে, এই সড়কের মাধ্যমে তেল আবিবের জন্য গাজার ভেতরে প্রবেশ ও বের হতে সুবিধা হবে। কারণ তখন গাজার প্রতিরক্ষা, নিরাপত্তাসহ পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ইসরাইলের হাতে।

গাজার নিয়ন্ত্রণ ইসরাইলের হাতে থাকলে কী হতে পারে সেটি অনুমান করাই যায়। তবে, উপত্যকাটি ঘিরে ইসরাইলের বৃহৎ ‘উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা’ এই মুহূর্তে আন্তর্জাতিক মহলে ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

কেননা গাজায় ইসরাইলি দমন-পীড়নের পেছনে বেনিয়ামিন নেতানিয়াহুর বড় স্বার্থ রয়েছে। যেখানে উচ্চগতির রেলওয়ে প্রকল্প, গাজার গ্যাস ক্ষেত্রও অন্তর্ভূক্ত। মিশরের সুয়েজ খালকে টেক্কা দিতে নতুন ক্যানেল তৈরির বিষয়টিও সামনে চলে এসেছে। এ সবকিছুই গাজা ঘিরে ইসরাইলের ভূরাজনৈতিক স্বার্থ।

মানচিত্রে খুব কাছ থেকে পুরো গাজা উপত্যকার দিকে তাকালে দেখা যাবে এটি ভূমধ্যসাগরের উপকূলে অবস্থিত এবং ইসরাইলের মূল বন্দরগুলোর একেবারে কাছে। যেমন- হাইফা, হাদেরা, আশদোদ, আশকেলন, তেল আবিব। যেখানে ইসরাইলের প্রচুর গ্যাস মজুদ রয়েছে এবং তেল পাইপলাইন রয়েছে।

ইসরাইলের অর্থনীতির জন্য এগুলো খুবই গুরুত্বপূর্ণ। আর তাই গত বছর অক্টোবরে যখন হামাস তেল আবিব লক্ষ্য করে হামলা চালায়, তখন ইসরাইল উদ্বিগ্ন হয়ে পড়েছিল তাদের তামার গ্যাসক্ষেত্রটির নিরাপত্তা নিয়ে। আর তখন থেকেই ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের নামে গাজাবাসীর ওপর বর্বরতা চালাচ্ছে ইসরাইল। যেকোনো মূল্যে গাজার নিয়ন্ত্রণ নিয়ে ভূরাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ পূরণ করাই তেল আবিবের লক্ষ্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭