ওয়ার্ল্ড ইনসাইড

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ১০ দিনের ছুটি


প্রকাশ: 16/04/2024


Thumbnail

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ছুটি। ১০ দিন পর্যন্ত নেয়া যাবে এ ছুটি। সম্প্রতি চীনের একটি সুপারমার্কেটের চেইন শপ ফ্যাট ডং লাইয়ের কর্ণধার ইউ ডংলাই এমন ছুটির ঘোষণা দিয়েছেন। পরিচালকরা পর্যন্ত এ ছুটি প্রত্যাখ্যান করতে পারবেন না বলে জানান তিনি।

সিঙ্গাপুরভিত্তিক একটি সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসকে ইউ ডংলাই বলেন, ‘প্রত্যেকেরই এমন দিন থাকে যখন তাদের মন খারাপ থাকে, এটাই মানুষের স্বভাব।’ 

গত ২৬ মার্চ মন খারাপের ছুটি ঘোষণা করেন তিনি। ১৯৯৫ সালে ইউ ডংলাই হেনান প্রদেশে তার প্রথম দোকানটি শুরু করেছিলেন। তারপর থেকে এটি তার উৎপত্তিস্থলেই ১২টি আউটলেটে বিস্তৃত হয়েছে। 

ইউ ডংলাই আরও বলেন, ‘কর্মীরা ন্যায্য কারণে ছুটি চাইলে ম্যানেজমেন্ট কখনওই তা অস্বীকার করতে পারে না।’ ফ্যাট ডং লাই-এর কর্মীরা ৪০ দিন পর্যন্ত বার্ষিক ছুটি উপভোগ করেন। দৈনিক ৭ ঘণ্টা করে সপ্তাহে পাঁচদিন কাজ করতে হয় তাদের। এটি অন্য চীনা কোম্পানির সম্পূর্ণ বিপরীত নিয়ম। অন্যান্য কোম্পানিগুলোয় শ্রমিকরা সপ্তাহে ছয় দিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পরিশ্রম করে।

ইউ ডংলাই বলেন, ‘আমরা কোম্পানিকে বড় করতে চাই না। আমরা চাই আমাদের কর্মচারীরা সুস্থ ও স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করুক, তা হলেই প্রতক্ষ ও পরোক্ষ ভাবে সংস্থার উন্নতি হবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭