ইনসাইড বাংলাদেশ

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে উত্তর বঙ্গের মানুষ


প্রকাশ: 16/04/2024


Thumbnail

শত কষ্ট করে নাড়ির টানে বাড়ি ফিরে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে উত্তর বঙ্গের মানুষ।

 

সরকারি ছুটি শেষে ঈদের পঞ্চম দিনে সকাল থেকেই সিরাজগঞ্জের উত্তর বঙ্গের রাজধানীর প্রবেশপথ উল্লাপাড়ার হাটিকুমরুলে দেখা যায় উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষ, ছুটছে কর্মস্থল ঢাকার পথে।

 

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে উপজেলার হাটিকুমরুল গোলচত্বরে সকাল থেকেই দেখা যায় কর্মস্থলে ফেরা মানুষের ভিড়, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ও যানবাহনের ভিড় বাড়তে থাকে। দুপুরে দেখা গেছে, বাড়ি ফিরে যাওয়া মানুষগুলো দূরপাল্লা ও ছোটো ছোটো পরিবহন দিয়ে আসছে। তীব্র গরমে, মাথায় ও কাধে ব্যাগ বা বস্তা নিয়ে কর্মস্থলে ফিরছেন তারা। 

 

তবে অনেক কারখানায় ৭ দিন বা ১০দিন ছুটি দিয়েছে। তাই পোশাক কারখানার শ্রমিকরা এখনো কর্মস্থলে না আসায় সড়কে যানবাহনের চাপ কিছুটা কম।  

 

বগুড়া থেকে আশা মিলন হাসান বলেন, ‘আমি ওষুধ কোম্পানিতে চাকরি করি আমার ছুটি শেষ তাই কর্মস্থলে যেতে হচ্ছে।’

 

সড়কে আসতে কোনো দুর্ভোগ পোহাতে হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সকাল ৭ টার দিকে বের হয়েছিলাম। এরপর দুইটা বাসে করে আসতে হয়েছে, দুর্ভোগ তো একটু হয়েছেই। তবে সামনে যখন পোশাক শ্রমিকরা আসতে শুরু করবে তখন আরও বেশি সমস্যা হবে। সরকারের উচিত সময় বেঁধে দিয়ে দূরপাল্লার বাস ছেড়ে দেওয়া।  

 

পরিবার নিয়ে ঢাকা ফিরেছেন আদুরি খাতুন তিনি বলেন, আমার ছুটি আরও তিন দিন রয়েছে। জানি না পরিস্থিতি পরে কি হবে। তাই আগে ভাগেই চলে আসলাম। যেন পরে কষ্ট করতে না হয়।

  

বর্তমান সড়কের পরিস্থিতি জানেত মোবাইল ফোনে যোগাযোগ করা হলে হাটিকুমরুল হাইওয়ে থানার (ভারপ্রাপ্ত কর্মকর্তা) এমএ ওয়াদুদ বলেন, ‘সড়কের পরিস্থিতি এখন পর্যন্ত ভালো। অল্প সংখ্যক মানুষকে ফিরতে দেখা গেছে। মোটামুটি যাত্রীর চাপ রয়েছে তবে যানবাহনের চাপ একটু বেশি, মহাসড়কে কোন যানজট নেই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭