ইনসাইড বাংলাদেশ

সড়ক-রেল-লঞ্চে যাত্রী চাপের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ


প্রকাশ: 16/04/2024


Thumbnail

পবিত্র ঈদুল ফিতর এবং বাংলা নববর্ষের ছুটি কাটিয়ে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। তাই আজ ট্রেন, বাস ও লঞ্চে ছিল মানুষের উপচে পড়া ভিড়। এই ভিড়ের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ। দেশের বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা যানবাহনগুলোতে যেন তিল ধারণের ঠাঁই ছিল না।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল এবং ট্রেন স্টেশন ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, কমলাপুর এবং বিমানবন্দর রেল স্টেশনে আসা ট্রেনগুলো থেকে নামছে অসংখ্য মানুষ। প্রতিটি ট্রেনেই ছিল যাত্রীদের ভিড়। এ ছাড়া মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনাল এবং সদরঘাট লঞ্চ ঘাটেও ছিল একই অবস্থা।

অতিরিক্ত যাত্রীদের চাপের কারণে বাসে যাত্রীদের কাছ থেকে স্বাভাবিক সময়ের চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেন যাত্রীরা। তারা জানান, বাসগুলোতে আগের চেয়ে প্রায় দ্বিগুণ ভাড়া নেওয়া হচ্ছে। ঈদের ছয়দিনে এসেও এমন ভাড়া অপ্রত্যাশিত। কেউ প্রতিবাদ করলে বাস শ্রমিকদের হাতে লাঞ্ছিত হতে হচ্ছে।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত গিয়াস বলেন, ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়ি বরিশালে গিয়েছিলাম। আজ ঢাকায় ফেরা মানুষের চাপ থাকলেও তা খুব বেশি নয়। পদ্মা সেতু হওয়ার কারণে লঞ্চের যাত্রী কমেছে। তারপরও অতিরিক্ত চাপ থাকায় আমাদের সকাল সাড়ে ৫টায় টার্মিনালে রেখে লঞ্চটি পুনরায় বরিশালের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

লঞ্চে করে ঢাকায় ফেরা মো. আল-আমিন বলেন, আজকে লঞ্চে প্রচণ্ড ভিড় ছিল। আমি ভেবেছিলাম, ঈদের কয়েকদিন পরে ঢাকা যাচ্ছি, লঞ্চে হয়তো ভিড় কম থাকবে। কিন্তু লঞ্চে উঠে দেখলাম ভিন্ন চিত্র।

ট্রেনে করে কুড়িগ্রাম থেকে ঢাকায় আসা সেলিনা আক্তার বলেন, ট্রেনগুলোতে আজকে যাত্রীদের প্রচুর ভিড় ছিল। ঈদের চারদিনের মাথায় এত ভিড় হবে ভাবিনি। মনে করেছিলাম, একটু স্বস্তিতে ঢাকায় ফিরতে পারব কিন্তু তা আর হলো না।

এদিকে ঈদের ছুটির পর অফিস শুরু হলেও রাজধানী এখনও ফাঁকা। সড়কে নেই যানজট। স্কুল-কলেজও খোলেনি। এ কারণে এক প্রকার নীরব রাজধানী। তবে স্কুল-কলেজ খুললে ঢাকা চিরচেনারূপ পাবে আগামী সপ্তাহ থেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭