ইনসাইড গ্রাউন্ড

এবারের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে যারা


প্রকাশ: 17/04/2024


Thumbnail

ফুটবল বিশ্বের ব্যক্তিগত অর্জনের সর্বোচ্চ পুরস্কার ব্যালন ডি’অর। বিশ্বের সব ফুটবলারেরই এই পুরস্কার পাওয়া স্বপ্ন। এই পুরস্কার রেকর্ড সর্বোচ্চ আটবার নিজের ঝুলিতে পুরেছেন লিওনেল মেসি। তারপরেই রয়েছেন রোনালদো। তিনি জিতেছেন ৫ বার।

গত দেড় যুগ ধরে এই পুরস্কারে নিজেদের আধিপত্য বিস্তার করেছিলেন ফুটবলের এই দুই মহাতারকা। তবে ২০২৪ ব্যালন ডি’অর পাওয়ার দৌড়ে এখন এগিয়ে তরুণ কিছু মুখ।

বরাবরের মতো এবারও একাধিক ফুটবলার ব্যালন ডি’অর জয়ের দৌড়ে রয়েছেন। স্বাভাবিকভাবেই ফুটবলপ্রেমীদের কৌতুহল, ২০২৪ সালে কে পেতে যাচ্ছেন এটি।

ফুটবলবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট গোলডটকমের জরিপে ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে রয়েছেন রিয়াল মাদ্রিদের জুড বেলিংহাম। রিয়াল মাদ্রিদের এই ইংলিশ তারকা ২০২৩-২৪ মৌসুমে ২২ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩টি গোল। সেই সঙ্গে ঝুলিতে পুরেছেন সুপার কোপার শিরোপা।

আগের তালিকায় দুইয়ে থাকা এমবাপ্পেকে তিনে পাঠিয়ে দুইয়ে উঠে এসেছেন ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন। তিনি ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১০ গোল। সেই সঙ্গে জিতেছেন ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ।

তালিকার তিনে রয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। ফরাসি এই তারকা পিএসজির জার্সিতে ধারাবাহিকভাবে পারফর্ম করে যাচ্ছেন। যদিও চলতি মৌসুম শেষে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার পথে রয়েছেন তিনি।

এমবাপ্পে এখন পর্যন্ত ৪৫ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬টি গোল। সেই সঙ্গে জিতেছেন ট্রফি দেস চ্যাম্পিয়ন। চারে রয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড। যিনি গত মৌসুমে ব্যালন ডি’অর জয়ে মেসির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

গত মৌসুমে ম্যানসিটিকে ট্রেবল জেতানোর পেছনে বড় ভূমিকা রাখেন এ তারকা। ২০২৩-২৪ মৌসুমে ৩৪ গোল করেছেন তিনি। পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৬টি গোল। জিতেছেন ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ।

পঞ্চম স্থানে রয়েছেন ম্যানচেস্টার সিটির আরেক তারকা রদ্রি। তিনিও গত মৌসুমে ম্যানসিটির হয়ে ট্রেবলজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন। ২০২৩-২৪ মৌসুমে ১০ গোল করেছেন তিনি। পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩টি গোল। জিতেছেন ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ।

গোল ডটকমের তালিকায় মেসি-রোনালদোর নাম থাকলেও বাস্তবতায় এবার তাদের ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা নেই বলা যায়। তালিকার ১৯তম স্থানে রয়েছেন রোনালদো। আল নাসরে খেলা এই ফুটবলার ৩৮ গোল করার পাশাপাশি করিয়েছেন ১৪টি গোল।

আর তালিকার ২০তম স্থানে রয়েছেন বিশ্বকাপজয়ী মেসি। ইন্টার মায়ামির হয়ে খেলা মেসি ২০২৩-২৪ মৌসুমে ১৮ গোল করার পাশাপাশি ৮টি গোল করতে সহায়তা করেছেন। সেই সঙ্গে ঝুলিতে পুরেছেন লিগস কাপের শিরোপা। ইনজুরির কারণে লম্বা সময় মাঠের বাইরে থাকা নেইমারের এ তালিকায় জায়গা হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭