ওয়ার্ল্ড ইনসাইড

ছত্তিশগড়ে পুলিশের সাথে সংঘর্ষে নিহত ২৯ মাওবাদী


প্রকাশ: 17/04/2024


Thumbnail

নির্বাচনের আগে মাওবাদী দমনে বড়সড় সাফল্য পেল ভারতের কেন্দ্রীয় বাহিনী বিএসএফ। দেশটির ছত্তিশগড়ের কংকর জেলায় একটি অভিযান চালিয়ে ২৯ জন মাওবাদীকে নিহত করেছে বিএসএফ। এই অভিযানে নিরাপত্তা বাহিনীর তিনজন কর্মকর্তাও আহত হয়েছেন।

বাস্তারের আইজিপি সুন্দররাজ জানিয়েছেন, মঙ্গলবার (১৬ এপ্রিল) কঙ্কর জেলার ছোটবেতিয়া পুলিশ থানার অধীন একটি গভীর জঙ্গলে মাওবাদীদের উপস্থিতির খবর পেয়ে সেখানে অভিযান চালায় বিএসএফ।

তিনি আরও জানান, নিহত মাওবাদীদের মধ্যে রয়েছেন তাদের শীর্ষ নেতা শংকর রাও। ইতিমধ্যেই ঘটনাস্থল থেকে ২৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এই সংঘর্ষে বিএসএফের দুই জন এবং ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) এর এক সেনা আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। যদিও তারা প্রত্যেকেই বিপদ মুক্ত রয়েছেন। মাওবাদীদের সন্ধানে এখনও ওই জঙ্গলে অভিযান চলছে।

পুলিশের এই শীর্ষ কর্মকর্তা আরও জানান,  সাম্প্রতিককালে ছত্তিশগড়ে এটি অন্যতম মাওবাদী বিরোধী অভিযান। শংকর, ললিতা, রাজুসহ মাওবাদীদের শীর্ষ কয়েকজন নেতা আত্মগোপন করে থাকার খবর পেয়েই ওই জঙ্গলে অভিযান চালানো হয়। ঘটনাস্থল থেকে চারটি একে-৪৭ সহ বেশ কিছু অস্ত্র উদ্ধার করা হয়।

জানা যায়, নিহত মাওবাদী নেতা শংকর রাওয়ের মাথার দাম ধার্য করা হয়েছিল ২৫ লাখ রুপি। মঙ্গলবার দুপুর দুটো নাগাদ ওই জঙ্গলে অভি যৌথ অভিযান চালায় ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) এবং বিএসএফ। আর তাতেই মেলে এই সাফল্য। মাওবাদী দমনে ২০০৮ সাল থেকে বিএসএফকে সহায়তা করে আসছে ডিআরজি।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭