ইনসাইড বাংলাদেশ

সড়কে মৃত্যুর মিছিল: সাড়ে ৭ শতাংশই ঈদে


প্রকাশ: 17/04/2024


Thumbnail

বিষাদে রূপ নিচ্ছে ঈদের আনন্দ। শুধু সড়কেই রোজ ঝরছে প্রাণ। অন্যান্য সপ্তাহের তুলনায় ঈদের সপ্তাহে সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়ে যাচ্ছে। যেখানে হাসিমাখা মুখ প্রিয়জনের হৃদয় জুড়িয়ে দেওয়ার কথা, সেখানে বাড়ির উঠানে আসছে নিথর দেহ।

গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) ফরিদপুরসহ সাত জেলায় সড়ক দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছে। শুধু ঈদের দিনই সারা দেশে ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সারা বছর যতসংখ্যক মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে, এর প্রায় সাড়ে ৭ শতাংশ মৃত্যু শুধু ঈদের মৌসুমে।

দুর্ঘটনার মাত্রা কয়েক গুণ বেড়ে যাচ্ছে শুধু ঈদের সময় ফাঁকা সড়কে বেপরোয়া গতিতে যান চলাচল, অনুপযোগী গাড়ি চলা, অপরিকল্পিত চলাচল, গণপরিবহনসংকট, আঞ্চলিক মহাসড়কগুলোতে তিন চাকার যান চলচলের কারণে।

যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত তিন ঈদুল ফিতরে মোট ৯৯৪টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৬৭ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে ঈদুল আজহায় ৭৮৬টি দুর্ঘটনায় ৭৭০ জনের প্রাণ ঝরেছে সড়কে। গেল আট বছরে ঈদুল ফিতর ও ঈদুল আজহা মিলিয়ে তিন হাজার ৮৬২ দুর্ঘটনায় চার হাজার ৪৭৫ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছে আরো ১১ হাজার ৬৯৬ জন।

২০১৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মোট ৬০ হাজার ৮৭৬ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ শুধু ঈদের মৌসুমেই সড়ক দুর্ঘটনায় ৭.৩৫ শতাংশ মৃত্যু হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, গত আট বছরে শুধু ঈদুল ফিতরে এক হাজার ৯৭৮টি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এসব দুর্ঘটনায় দুই হাজার ৩০৭ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছে ছয় হাজার ২২ জন।

এই সময়ে ঈদুল আজহায় এক হাজার ৮৮৪টি দুর্ঘটনায় দুই হাজার ১৬৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো পাঁচ হাজার ৬৭৪ জন। 


ঈদের সড়কে কেন এত মৃত্যু?

এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) সাবেক পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান জানান, মূলত গণপরিবহনসংকটের কারণে ঈদের সময় সড়ক দুর্ঘটনায় মৃত্যু বাড়ছে। আর দুর্ঘটনায় ৫২ শতাংশ তরুণের মৃত্যু হচ্ছে। এর পেছনের মূল কারণ মোটরসাইকেল।

হাদিউজ্জামান বলেন, খেয়াল করলে দেখা যাবে, এই সময়ে শ্রমজীবী মানুষ ও তরুণদের মৃত্যুর সংখ্যাই বেশি। ভাড়া নৈরাজ্য এবং গণপরিবহনসংকটে দুর্বল বিকল্প ব্যবস্থাপনায় শ্রমজীবীরা ঈদে যাতায়াত করেন। বাসও অতিরিক্ত ট্রিপ দিতে চায়। গণপরিবহনসংকট দূর করা গেলে ঈদে সড়ক দুর্ঘটনা কমানো যাবে।

ঈদের দিনে সড়কে মৃত্যু

সড়কে প্রতিদিনের মৃত্যুর তথ্য সংকলিত করে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সরকারের তথ্য বলছে, গত ১১ এপ্রিল ঈদের দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বিআরটিএর তথ্য অনুযায়ী, ঈদের আগে-পরে ছয় দিন এবং ঈদের দিন মিলিয়ে সাত দিনে সারা দেশে মোট ১১৭টি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এসব দুর্ঘটনায় ১২২ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছে আরো অন্তত ১৯৫ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, গত ৪ এপ্রিল ঈদ যাত্রা শুরুর দিন থেকে গত ১৪ এপ্রিল পর্যন্ত ১১ দিনে সারা দেশে ২৮১টি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এসব দুর্ঘটনায় ২৬০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ৫৫৬ জন।

এক প্রশ্নের জবাবে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘আমরা পত্রিকা থেকে তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করি। পত্রিকায়ও ছোট ছোট দুর্ঘটনার খবর আসে না। দুর্ঘটনার মূল চিত্র এর চেয়েও অনেক বেশি হবে।’

ঈদের ৪ দিনে পঙ্গুতে দুর্ঘটনার ১২৯৫ রোগী

২২ বছরের তরুণ মোহাম্মদ রাকিব। ঈদের আগের দিন বিকেলে নারায়ণগঞ্জের নিজ এলাকায় বন্ধুকে নিয়ে মোটরসাইকেলে ঘুরতে বেরিয়েছিলেন। কিছুদূর যাওয়ার পরই এক অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষে হয়। এতে মোটরসাইকেল উল্টে রাস্তায় পড়ে যান তাঁরা। দুর্ঘটনায় দুজনই গুরুতর আহত হন।

রাকিব ও তার বন্ধুকে প্রথমে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। সেখানে একজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হলেও রাকিবকে ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) পাঠানো হয়।

ঈদের আগের দিন থেকেই তিনি হাসপাতালের ক্যাজুয়াল ব্লক-১ ফ্লোরের ২ নম্বর বিছানায় শুয়ে কাতরাচ্ছেন। পাশেই বসে তাঁর এক স্বজন মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দিচ্ছেন। মাঝেমধ্যে ধমকের সুরে বলছেন, ‘আমি বারবার জোরে বাইক চালাতে নিষেধ করেছি, আমার কথা শুনলে তো এত বড় ক্ষতি হতো না।’

জানতে চাইলে হাসপাতালের পরিচালক অধ্যাপক কাজী শামীম উজ্জামান বলেন, ঈদের চার দিনে এক হাজার ২৯৫ জন সড়ক দুর্ঘটনায় আহত হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ২১২ জন মোটরসাইকেল দুর্ঘটনায়। চিকিৎসা নিতে আসা ৪০ শতাংশের বেশি রোগীর বিভিন্ন সার্জারির প্রয়োজন হচ্ছে।

আঞ্চলিক মহাসড়কে কেন দুর্ঘটনা

জাতীয় মহাসড়কের তুলনায় আঞ্চলিক মহাসড়কের দুই পাশে নানা কারণে রাস্তা দখল হয়ে থাকে। যান চলাচলের বিষয়টি পরিকল্পিতভাবে বাস্তবায়িত না হওয়ায় দিন দিন আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা ও মৃত্যুঝুঁকি বাড়ছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আনফিট যানবাহন চলাচলের আধিক্য, ছোট ও মাঝারি যান চলাচল বেশি থাকা, অনুমোদনহীন তিন চাকার যান চলা, সড়কে পরিবহন ও ব্যবস্থাপনার শৃঙ্খলার অভাব, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর নজরদারি কম থাকা এবং রাস্তার পাশে ঘন ঘন বাজার বসার কারণে আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা ও মৃত্যুঝুঁকি নিয়মিত বাড়ছে।

পরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক শামছুল হক বলেন, আঞ্চলিক মহাসড়ক স্থানীয়দের হাতে নিয়ন্ত্রিত হয়। ফলে পরিকল্পিত ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে রাখা যায় না। আঞ্চলিক মহাসড়কে পুলিশের নজরদারিও তুলনামূলক কম থাকে।

আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা প্রসঙ্গে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, এসব সড়কে সব ধরনের গাড়ি অবাধে চলতে পারে। আনফিট গাড়ির চলাচল এবং গতির ভারসাম্য না থাকায় দুর্ঘটনা নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭