ইনসাইড গ্রাউন্ড

ইতিহাদে ম্যানসিটির বিপক্ষে আজ রিয়ালের অগ্নিপরীক্ষা


প্রকাশ: 17/04/2024


Thumbnail

জমে উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠার লড়াই। গতকাল রাতে ইতোমধ্যেই দুই রুদ্ধশ্বাস ম্যাচে বার্সালোনাকে হারিয়ে পিএসজি এবং আতলেটিকো মাদ্রিদকে হারিয়ে বরুশিয়া ডর্টমুন্ড নিশ্চিত করেছে তাদের সেমিফাইনাল। এখন বাকি শেষ দুই সেমি ফাইনালিস্ট। আর হাইভোল্টেজ এই দুই ম্যাচে আজ রাতে মাঠে নামছে ম্যানচেস্টার সিটি বনাম রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ বনাম আর্সেনাল।

বর্তমানে নিজেদের লিগের সেরা দুই দল ম্যানসিটি ও রিয়াল। ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে ম্যানসিটি, লা লিগার শীর্ষে রিয়াল মাদ্রিদ। গত সপ্তাহে বার্নাব্যুতে রোমাঞ্চকর প্রথম লেগ ৩-৩ গোলে ড্র হওয়ায় ফিরতি ম্যাচের আগে সাদা চোখে দুদলই সমান্তরালে। তবে ইতিহাস বলছে ইতিহাদে আজ অগ্নিপরীক্ষা রিয়ালের। কারণ ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে টানা ৩০ ম্যাচে অপরাজিত বর্তমান চ্যাম্পিয়ন সিটি। আর সব প্রতিযোগিতা মিলিয়ে গত দেড় বছরে ইতিহাদে হারেনি পেপ গার্দিওলার দল।

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে গত দুই মৌসুমেও দেখা হয়েছিল রিয়াল ও সিটির। ২০২২ সালে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে বার্নাব্যুতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে প্রত্যাবর্তনের রূপ কথা লিখে শেষ হাসি হাসলেও সিটির মাঠে প্রথম লেগে হেরেছিল রিয়াল।

গত বছর বার্নাব্যুতে প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ার পর ইতিহাদে দ্বিতীয় লেগে রিয়ালকে ৪-০ গোলে গুঁড়িয়ে ফাইনালে ওঠে সিটি। এবার ইতিহাদ-জয়ের অভিযানে রিয়ালের তুরুপের তাস হতে পারেন রদ্রিগো। সিটির বিপক্ষে নিজের দুর্দান্ত রেকর্ডের কারণেই হয়তো ফিরতি ম্যাচে রিয়ালের সমান সুযোগ দেখছেন এই ব্রাজিলীয় উইঙ্গার। বলেছেন, ‘লড়াই পুরো উন্মুক্ত। ইতিহাদে আমাদের জিততেই হবে। সেই বিশ্বাস আমাদের আছে। যারা কম ভুল করবে তারাই যাবে সেমিফাইনালে।’

এদিকে আজ ইতিহাদে রদ্রিগো, ভিনিসিয়ুস, বেলিংহামদের বিপক্ষে নিজেকে নতুন করে প্রমাণের চ্যালেঞ্জ নিতে উদ্গ্রীব সিটির গোলমেশিন আর্লিং হলান্ড। এ মৌসুমে ৩৮ ম্যাচে ৩১ গোল করলেও বড় ম্যাচে জ্বলে উঠতে না পারায় তার মান নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেকরা।

রিয়ালের বিপক্ষে আগের তিন ম্যাচেই হলান্ড ছিলেন সুপার ফ্লপ। কোচ গার্দিওলার বিশ্বাস, আজ সিটিকে জিতিয়ে সমালোচনার দাঁতভাঙা জবাব দেবেন হলান্ড।

মিউনিখে শেষ আটের আরেক হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে আর্সেনাল ও বায়ার্ন মিউনিখ। প্রথম লেগ ২-২ গোলে ড্র হওয়ায় এখানেও লড়াই উন্মুক্ত। ফিরতি ম্যাচের আগে দুদলই খেয়েছে বড় ধাক্কা। এ সপ্তাহেই সিটির কাছে প্রিমিয়ার লিগের শীর্ষস্থান হারিয়েছে আর্সেনাল। আর ১১ বছর পর বুন্দেসলিগার রাজত্ব হারিয়েছে বায়ার্ন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭