ইনসাইড বাংলাদেশ

গণমানুষের পুষ্টি ও খাদ্য নিরাপত্তা দেওয়াই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী


প্রকাশ: 18/04/2024


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণমানুষের খাদ্য নিরাপত্বা নিশ্চিত করতে হবে, তাদের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা করতে হবে, সেই সাথে আমিষ সর্বরাহের জন্য যা কিছু দরকারে আমরাই তৈরি করে দেশের মানুষকে দিবো। আমাদের প্রথম লক্ষ্য হলো খাদ্য নিরাপত্তা দেওয়া, দ্বিতীয় পুষ্টি নিশ্চয়তা দেওয়া। সেই পদক্ষেপই আমরা হাতে নিয়েছি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পার্শ্ববর্তী পুরাতন বাণিজ্য মেলার মাঠে ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো। কিন্তু অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে যারা বারবার ক্ষমতায় এসেছে, তারা এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি, এটাই দুর্ভাগ্য।

প্রধানমন্ত্রী বলেন, খাদ্য উৎপাদনের জন্য সার আমদানি করা, ভালো বীজ উৎপাদন করা, কৃষকদের জন্য কৃষি উপকরণ সহজলভ্য করা সব ব্যবস্থাই বঙ্গবন্ধু নিয়েছিলেন। বঙ্গবন্ধু বলতেন, আমরা কারো কাছে ভিক্ষা চাইবো না কারণ ভিক্ষুক জাতীর ইজ্জত থাকেনা। আর সেই আদর্শ নিয়েই আমরা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পদক্ষেপ নিয়েছি। আমাদের লক্ষ্য হলো আমরা কারো কাছে হাত পেতে চলবো না, নিজের ফষল নিজেরাই উৎপাদন করবো। কারণ, আমরা মাথা উঁচু করেই বিশ্ব দরবারে চলতে চাই। সেই আদর্শে আমরা দেশকে এগিয়ে নেওয়ার পদক্ষেপ নিয়েছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৯৬ সালে আমি যখন সরকার গঠন করলাম, তখন দেখলাম ৪০ লক্ষ মেট্রিক টন খাদ্য ঘাটতি। এই অবস্থায় আমরা যাত্রা শুরু করেছি। তখন রিজার্ভ মানিও তেমন ছিল না। এশিয়াতে তখন খাদ্য মন্দা।  নিজের ফসল আমরা নিজে উৎপাদন করব।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান। প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক রবিাবর ১৮ থেকে ২২ এপ্রিল পর্যন্ত ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪’ অনুষ্ঠিত হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭