ওয়ার্ল্ড ইনসাইড

তৈরি হচ্ছে এআই শিশু!


প্রকাশ: 18/04/2024


Thumbnail

প্রথমে নারী সঙ্গী ও পোষা প্রাণীর এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) সংস্করণ এসেছিল। এবার এআই শিশু সৃষ্টি করেছেন চীনের গবেষকরা। বেইজিং ইনস্টিটিউট ফর জেনারেল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেই ভার্চুয়াল চাইল্ড তৈরি করেছে। এটি যেমন স্বাভাবিক সংলাপ চালিয়ে যেতে পারে, তেমনি কনটেক্সট বা প্রেক্ষাপট বুঝতে এবং সংলাপের সময়ে সামঞ্জস্যও বজায় রাখতে পারে।

বলতে পারেন, চ্যাটজিপিটি-ও তো এসব কাজ করতে পারে। কিন্তু চীনের তৈরি টং টং’র বৈশিষ্ট্য হলো, সে শিখতে, মানিয়ে নিতে এবং নিজের ভার্চুয়াল পরিবেশের সঙ্গে ভাবের আদানপ্রদান করতে পারে। এমনকি মানুষের আবেগ শনাক্ত করে প্রতিক্রিয়াও দেখাতে পারে।

এক পরীক্ষায় টং টং’র সহজ কিছু ক্ষমতার পরিচয় পাওয়া গেছে। যেমন- পড়ে যাওয়া তরল পরিষ্কার, বেঁকে যাওয়া ছবির ফ্রেম ঠিক করা কিংবা উঁচু জায়গায় চেয়ার নিয়ে যাওয়া তার জন্য কোনো সমস্যাই নয়। মানুষের নির্দেশ ছাড়াই স্বতন্ত্রভাবে এসব কাজ করতে পারে এটি।

কোনো একদিন সে হয়তো আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স বা এজিআই আয়ত্ত্ব করবে বলে আশা করছেন এর নির্মাতারা। অর্থাৎ সেই এআই শিশুর মধ্যে মানুষের সব বৈশিষ্ট্য থাকবে। যেমন- স্বতন্ত্রভাবে কগনিশন বা জ্ঞান গ্রহণ করা, সিদ্ধান্ত নেওয়া, সামাজিক স্তরে ভাবের আদানপ্রদান ও আবেগ প্রদর্শন।

শিশু হিসেবে তুলে ধরার কারনঃ ডেভেলপারদের মতে, পুরোপুরি উন্নত এজিআই যদি কোনো প্রাপ্তবয়স্ক মানুষের মতো হয়, তাহলে টং টং’র ক্ষমতা চার বছর বয়সী শিশুর সঙ্গে তুলনীয়। তাছাড়া, মানুষ অতিবুদ্ধিমান এআই শুনলে ভয় পায়, কিন্তু শিশুদের ভালোবাসে। 

প্রথমদিকে এআই শিশু একটু অদ্ভুত লাগতে পারে বটে, কিন্তু যাদের নিজস্ব সন্তান পাওয়ার উপায় নেই, তাদের জন্য সেটি একটি পথ হতে পারে। অথবা যে বাবা-মায়েরা সন্তান হারিয়েছেন, তারা হয়তো এভাবে শোকের মাত্রা কিছুটা কমাতে পারেন। যথেষ্ট তথ্য থাকলে তারা হয়তো হারানো শিশুর ডিজিটাল সত্ত্বাও সৃষ্টি করতে পারেন।

কিন্তু এক্ষেত্রে এআইর ভুলত্রুটি থেকে সুরক্ষার কথাও ভাবতে হবে। যেমন- আপনার এআই শিশু আচমকা নিজের ব্যক্তিত্ব বদলে ফেললে কেমন লাগবে? অথবা সে পুরোপুরি কাজ বন্ধ করে দিলেও আপনার আবেগ বড় ধাক্কা খেতে পারে। তাছাড়া স্বাধীনভাবে চিন্তা ও আবেগ সৃষ্টি করতে সক্ষম কোনো এআইর সঙ্গে সম্পর্কের বন্ধন গড়ে তোলার ক্ষেত্রেও নানা প্রশ্ন উঠে আসে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭