ইনসাইড বাংলাদেশ

কুতবদিয়ায় সাংবাদিকের উপর হামলা


প্রকাশ: 20/04/2024


Thumbnail

কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের ঈদ পুনর্মিলন অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবরের হামলার শিকার হয়েছেন বাংলাদেশ প্রতিদিন ও এশিয়া টেলিভিশনের কুতুবদিয়া উপজেলা প্রতিনিধি এবং কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক মিজানুর রহমান।

 

শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে এ ঘটনা ঘটে। এ সময় স্থানীয় মহেশখালী কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুতুবদিয়া উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন।

 

জানা যায়, কুতুবদিয়া দ্বীপের কৈয়ারবিল মলমচর এলাকায় একটি অসহায় পরিবারের সদস্যদের ওপর হামলাসহ তাদের ‘লাশের মাংস খুঁজে পাওয়া যাবে না’ প্রকাশ্যে এমন হুমকি প্রদানের একটি ভিডিও বাংলাদেশ প্রতিদিন ও এশিয়া টেলিভিশনের প্রতিনিধি মোঃ মিজানুর রহমানের হাতে পৌঁছায়। এর পরিপ্রেক্ষিতে সংবাদ প্রকাশে জন্য ভিডিওটি যাচাই-বাছাই করতে জড়িতদের সাথে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) যোগাযোগ করলে মিজানুরকে হুমকি দেন সভাপতি আওরঙ্গজেব মাতবর।

 

এ ঘটনাকে কেন্দ্র করে পেশাগত দায়িত্ব পালনের সময় ক্যামেরা, মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নিয়ে দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি হামলা চালায়।  

 

হামলাকারীদের মধ্যে ছিলেন উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের নজর আলী মাতবর পাড়ার মৃত আবুল কাশেম মাতবরের তিন পুত্র, কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, তার দুই ভাই আজমগীর মাতবর ও মোজাহিদুল ইসলাম সেলিম। এছাড়া তাদের পুত্র আরিফ বিন রিনাস, সানজো রাকিব, মোঃ মোজাহিদ, মোঃ নিহাল উদ্দিনসহ অজ্ঞাত আরও ১০-১৫ জন হামলায় অংশ নেয়।

 

আহত সাংবাদিক মিজানুর রহমান বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় হঠাৎ কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবরের নেতৃত্বে সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালায়। এসময় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি এ সময় নীরব দর্শকের ভূমিকা পালন করেন।

 

সাংবাদিক আব্বাস সিদ্দিকী বলেন, ‘হঠাৎ মিজানুর রহমানের ওপর হামলা দেখে আমরা কয়েকজন মিলে তাকে উদ্ধার করে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাই। অবস্থার অবনতি হলে রাত ১২ টার পর আহত সাংবাদিক মিজানুর রহমানকে কুতুবদিয়া থেকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’ 

 

কুতুবদিয়া থানার অফিসার ইনচার্জ মো গোলাম কবির বলেন, ‘সাংবাদিকের ওপর হামলার বিষয়টি নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

 

সাংবাদিক মিজানের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদ ও হামলাকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানিয়ে কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী, সিনিয়র সহসভাপতি এইচ এম ফরিদুল আলম শাহীন, সাধারণ সম্পাদক এইচ এম এরশাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আমিন উল্লাহ, সাংগঠনিক সম্পাদক তৌহিদ বেলাল, অর্থ সম্পাদক জাহেদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম শ্রাবণ,পাঠাগার সম্পাদক রমজান আলী সিকদার, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইয়াসমিন মুন্নী নির্বাহী সদস্য শাকের বিন ফয়েজ  ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিবৃতি প্রদান করেন।

 

আগামী ৪৮ ঘন্টার মধ্যে দোষীদের যথাযথ আইনি ব্যবস্থার মাধ্যমে গ্রেফতার করা না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হবে বিবৃতিতে উল্লেখ করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭