ইনসাইড গ্রাউন্ড

এবার আইপিএলে কি চলছে?


প্রকাশ: 22/04/2024


Thumbnail

প্রতিবারের মতো বেশ জাঁকজমকপূর্ণভাবে শুরু হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর। যেখানে শুরু থেকেই প্রায় প্রতিটি দলই জয়ের লক্ষ্যে লড়াই করে চলেছে প্রতিনিয়ত।

অন্যান্য বারের মতো এবারও আইপিএলের প্রতিটি দল সাজানো হয়েছে বিশ্বের সব নামিদামী তারকা খেলোয়াড়দের নিয়ে। যার মধ্যে রয়েছে ভারত সহ বিশ্বের অন্যান্য বিভিন্ন দেশের সব হার্ট হিটার ব্যাটার ও ট্রিকি বোলার।

তবে এবারের আইপিএলে বোলারদের চেয়ে ব্যাটারদের নৈপূন্যতা যেন একটু বেশিই চোখে পড়ার মত। কারণ ভারতের ঘরোয়া এই ফ্রাঞ্চাইজি লিগের এবারের আসরে প্রতিটি দলই যেন রানের বন্যায় ভাসছে।

টি-টোয়েন্টি সাধারণত চার ছক্কার খেলা হয়ে থাকলেও এতে বোলারদেরও নৈপুণ্যতা কম থাকে না। তবে আইপিএলে এবারের আসরে সব বোলারাই যেন নড়বড়ে অবস্থায় থাকছেন। কারণ আন্তর্জাতিক খেলায় যেখানে অনেক বোলার ৪ ওভার বল করে সর্বোচ্চ ৩০ রান দিতেন, সেখানে আইপিএলে এবার প্রায় ম্যাচেই সেই বোলারদেরও দিতে হচ্ছে ৪০ এর উপরে রান।

শুধু তাই নয়, চলমান আইপিএলে দুইশো রানও যেন অতি সহজেই করে ফেলছে ব্যাটাররা। কিন্তু এমন হচ্ছে কেন? কারণ কি? এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে অনেকে বলছেন, এর জন্য দায়ী ইম্প্যাক্ট প্লেয়ার নিয়ম, আবার অনেকে বলছেন উইকেট বানানো হচ্ছে সেভাবে।

তবে ব্যাটারদের একক আধিপত্য এবং বোলারদের এমন কঠিন পরিস্থিতি নিয়ে খুশি নন ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার। উইকেট থেকে অধিকাংশ ক্ষেত্রে ব্যাটাররা সহায়তা পাওয়ায় আইপিএলের সমালোচনাও করেছেন তিনি।

ভারতীয় এই কিংবদন্তি বলেন, ‘আমি ব্যাটিং নিয়ে কোন পরিবর্তন চাই না। এটা নিয়মের মধ্যেই রয়েছে। আমি আগে থেকেই বলে আসছি প্রত্যক মাঠের বাউন্ডারির সীমানা আরো বড় করতে। আরো দুই মিটার বড় করার যথেষ্ট সুযোগ ছিল যা একটা ছয় এবং ক্যাচের মধ্যে পার্থক্য তৈরি করে দিতে পারে।’

সাম্প্রতিক সময়ে আইপিএলে যেভাবে রান হচ্ছে সেটিরও তীব্র সমালোচনা করেন গাভাস্কার। তিনি বলেন, ‘গত কিছুদিনে টি-টোয়েন্টিতে যা দেখছি তা হলো ক্রিকেট কোচরা যেভাবে নেটে ব্যাটিং করান। সবাই যার যার ইচ্ছামতো ব্যাট ঘুরাচ্ছে। এটা দেখতে রোমাঞ্চকর মনে হলেও একটা সময় এটা বিরক্তিতে পরিণত হবে।’

উল্লেখ্য, এবারের আইপিএলে ১৫ বার দুইশ ছাড়িয়েছে দলগুলো। পাঁচটি ম্যাচে হয়েছে ২৫০ এর বেশি রান। সানরাইজার্স হায়দরাবাদ একাই তিনবার করেছে ২৫০ এর অধিক রান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭