ওয়ার্ল্ড ইনসাইড

টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রে আরও একটি বিল পাস


প্রকাশ: 22/04/2024


Thumbnail

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার বিষয়ে আরও এক ধাপ এগিয়ে গেল মার্কিন কংগ্রেস। চীনা মালিকানাধীন এই অ্যাপটি নিষিদ্ধ করতে দ্বিতীয়বারের মতো বিল পাস হলো কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে।

রয়টার্সে প্রতিবেদন অনুযায়ী, টিকটক নিষিদ্ধ করার প্রচেষ্টার অংশ হিসেবে শনিবার প্রতিনিধি পরিষদে একটি বিল তোলা হয়। পরে এর ওপর ভোটাভুটি হলে ৩৬০-৫৮ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়। এই বিলটি এখন কংগ্রেসের উচ্চক্ষ সিনেটে পাঠানো হবে। আগামী কয়েক দিনের মধ্যে সিনেটের ভোট হতে পারে। সেখানে অনুমোদন পেলে বিলটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে। তিনি সই করলেই তা আইনে পরিণত হবে। আর একবার আইনে পরিণত হয়ে গেলে টিকটক যদি যুক্তরাষ্ট্রের কাছে মালিকানা না বেচে দেয় তাহলে আমেরিকায় অ্যাপটি নিষিদ্ধ হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রে টিকটকের ১৭ কোটির মতো ব্যবহারকারী রয়েছে। এত ব্যবহারকারী থাকলেও বহু দিন ধরেই অ্যাপটি নিয়ে আপত্তি করে আসছে ওয়াশিংটন। টিকটকের কারণে মার্কিন জাতীয় নিরাপত্তা ঝুঁকিতে পড়তে পারে এমন অভিযোগ তুলে অ্যাপটি নিষিদ্ধের দাবি করে আসছেন মার্কিন আইনপ্রণেতারা। এই দাবির পেছনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা যেমন রয়েছেন তেমনি বিরোধী দল রিপাবলিকান পার্টির নেতারাও সমর্থন দিচ্ছেন। ফলে এবারের বিল পাসের মাধ্যমে টিকটক নিষিদ্ধের আন্দোলনে তারা আরও এক ধাপ এগিয়ে গেলেন।

তবে তথ্য পাচারের অভিযোগ অস্বীকার করে আসছে টিকটকের মূল কম্পানি বাইটড্যান্স। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭