ইনসাইড বাংলাদেশ

গরমে কষ্ট পাওয়া ব্যক্তিদের প্রতি সহমর্মিতা জানালেন চিফ হিট অফিসার


প্রকাশ: 22/04/2024


Thumbnail

সারা দেশে বয়ে চলছে তীব্র তাপপ্রবাহ। আজ আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। প্রচণ্ড গরমে বিপর্যস্ত জনজীবন। এ রকম পরিস্থিতিতে গরমে কষ্ট পাওয়া ব্যক্তিদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।

বুশরা আফরিন বলেন, সবাইকে আমি এটাই বলবো যে যতটুকু সম্ভব সচেতন থাকুন। আমরা অনেক কঠিন সময় পার করছি। প্রতিদিন মানুষের কষ্ট দেখে আমি নিজে অসহায় বোধ করছি। আমি যতোই চাই রাতারাতি কোন কিছু পরিবর্তন করতে পারবো না। তাই আপাতত এই পরিস্থিতিতে নিজেদের শারীরিক অবস্থা নিয়ে সচেতন থাকতে হবে। 

তিনি বলেন, সবাইকে পানি বেশি বেশি করে খেতে হবে। মহিলাদের ক্ষেত্রে এটি বেশি জরুরি। কারণ তারা ওয়াশরুমে যাবার ভয়ে পানি কম খেয়ে থাকে। আমাদের বুঝতে হবে এই তাপপ্রবাহ প্রাণঘাতীও হতে পারে। বাংলাদেশের ইতিহাসে এমন গরম কখনও হয়নি। এ কারণে অতীতে কি করেছি সেটা বাদ দিয়ে নতুন করে সচেতন হতে হবে।

উল্লেখ্য, গত বছরের ৩ মে ঢাকার চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পান বুশরা আফরিন। যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডিয়েশন আরশট-রকফেলার ফাউন্ডেশনের হয়ে ঢাকার চিফ হিট অফিসার (সিএইচও) হিসেবে নিয়োগ পান তিনি। শুধু তাই নয়, তিনি এশিয়া অঞ্চলেরও প্রথম সিএইচও। তাপমাত্রা কমাতে শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭